বরিশালের বাজারে এসেছে তাল

গ্রীষ্মের প্রচন্ড তাপদাহের মধ্যে রসালো ফল পানি তাল কে না চায়? প্রতি বছর এ সময়ে মানুষের চাহিদা মেটাতে তাই পানি তাল নিয়ে বাজারে হাজির হন মৌসুমী ব্যবসায়ীরা। ব্যতিক্রম ঘটেনি এবারও। বরিশালের বাজারে উঠেছে রসালো ফল পানি তাল। দামও হাতের নাগালে। তাই বেচা-বিক্রিও ভাল বলে জানিয়েছেন বিক্রেতারা।

সরেজমিনে বরিশাল নগরীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, রসালো ফল পানি তাল নিয়ে রাস্তার পাশে বসেছেন ব্যবসায়ীরা। সাইজ ভেদে ১০টা থেকে ২০ টাকায় বিক্রি করছেন প্রতিটি তাল। ক্রেতা কামরুল আলম জানান, “পানি তালের স্বাধ-ই আলাদা”। পরিবারের সকলের জন্যই তিনি তাল কিনেছেন। দিনমজুর রিপন বলেন, প্রচ- গরমে অস্থিরতা কাটাতে তিনি পানি তাল খাচ্ছেন।

নগরীর নতুন বাজার এলাকার খুচরা পানি তাল বিক্রেতা সুজন ঘরামী জানান, প্রতিদিন ২শ’ থেকে ৩শ’ তাল বিক্রি করেন তিনি। খরচ বাদ দিয়ে দৈনিক গড়ে তার আয় হয় ৫শ থেকে ৬শ’ টাকা।

বরিশাল বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা গ্রামের ফোরকান তাল নিয়ে এসেছেন শহরে। তিনি বলেন, প্রতি বছর এ মৌসুমে গ্রামে গ্রামে ঘুরে পানি তাল সংগ্রহ করেন তিনি। প্রত্যেকটি গাছ তাল অনুপাতে ৪০০-৫০০ টাকায় কিনে রাখেন। এছাড়া গাছ থেকে তাল পাড়তে গাছ প্রতি ২০০-২৫০ টাকা মজুরী দিতে হয়। এছাড়া শহরে আনতে পরিবহণ খরচ লাগে। তাতে প্রতিটি তাল কিনতে গড়ে ৩-৪ টাকা খরচ হয়। আর তিনি প্রত্যেকটি তাল ৫-৬টাকা হিসেবে পাইকারী বিক্রি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *