বরিশালে জাটকা সংরক্ষণ অভিযানে সফল কোষ্ট গার্ড ও নৌবাহিনী

“মুজিববর্ষে শপথ নিবো, জাটকা নয় ইলিশ খাবো” প্রতিপাদ্যের আলোকে, মৎস্য অধিদপ্তর ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় এর উদ্দেগে জাটক সংরক্ষণ সপ্তাহ ২০২১ উজ্জাপন হওয়ায় ৪ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত গতকাল শেষ হয়েছে।

বরিশালে ইলিশ অভয়ারণ্য নদী গুলোতে পৃথক দুটি অভিযানের ভিত্তিতে কন্টিজেন্ট কমান্ডার বিসিজি স্টেশন বরিশালের মো. সাহ জামাল, এমসিপিও(এক্স) ও বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ এলসিটি ৫০ জাটকা নিধন প্রতিরোধ অভিযানে এম এ মোতালেব ই এ ফোর এর নেতৃত্বে ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত সফলতার সাথে নৌবাহিনীর দায়িত্ব পালন করায় ২০ লক্ষ ৭২ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করে আর অপর একটি নতুন জাহাজ আসে নৌবাহিনীর বরকত তারা ১১ এপ্রিল প্রথম দিনেই ৪ লাখ মিটার জাল উদ্ধার করতে সক্ষম হয়েছে।

৪ এপ্রিল থেকে আজ ১১ এপ্রিল পর্যন্ত প্রতিদিন ভোর ৬ থেকে বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীতে অভিযান চালিয়ে বাংলাদেশ কোষ্ট গার্ড দক্ষিণ জোন বিসিজি স্টেশন বরিশাল কারেন্ট জাল ৫২,০০০ হাজার মিটার উদ্ধার করে।

এছাড়াও চরঘেরা ৮০০ মিটার বেহেন্দি ২টি ও বাংলাদেশ নৌবাহিনী মোট ২৪ লক্ষ ৭২ হাজার মিটার কারেন্ট ও চরঘেরা ১৪’ হাজার মিটার চরবেরো জাল উদ্ধার করে।

জেলা প্রশাসন বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জাবেদ হোসেন এর উপস্থিতে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বরকত এর কন্টিজেন্ট কমান্ডার লেপটেন আরিফ হোসেন নেতৃত্বে জাটকা সপ্তাহ অভিযানের শেষ দিনে ৪ লক্ষ মিটার কারেন্ট জাল বিকাল ৪টায় কীর্তনখোলা নদীর চরকাউয়া বালুর মাঠে জব্দকৃত জাল গুলো পুরে ধ্বংস করা হয়।

এছাড়া বাংলাদেশ কোষ্ট গার্ড দক্ষিণ জোন বিসিজি স্টেশন বরিশাল এর ১০ হাজার মিটার বরিশাল পোর্ট রোড রসুলপুর বালুর মাঠে জব্দকৃত জাল গুলো পুরে ধ্বংস করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বরিশাল সিনিয়র ইলিশ মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস।

এছাড়াও ১২ এপ্রিল সকাল ৬টার দিকে বিসিজি এস পাবনা কর্তৃক বরিশাল জেলার কাউনিয়া থানাধীন তালতলি থানাধীন সংলগ্ন তেতুলিয়া নদীতে ফিশিং বোর্ড তল্লাশি করে আনুমানিক ১০ মন জাটকা জব্দ করা হয়।

পরবর্তীতে মৎস্য প্রতিনিধি মো. মেহেদী হাচান এর উপস্থিতে বিভিন্ন এতিমখানায় জব্দকৃত মাছ বিতরণ করা হয়।

বরিশাল সিনিয়র ইলিশ মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, শুধু এই জাটকা সপ্তাহ শেষ হলে আমাদের অভিযান শেষ নয় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

অন্য অভিযান গুলো ও এমনেই জোরদার করা হবে বলে জানান তিনি। ইলিশ আমাদের জাতীয় রুপালী সম্পদ।

তাই “ইলিশ” বড় হওয়ার সময়ে বরিশালে জেলায় সহ বিভিন্ন উপজেলার বিভিন্ন নদ-নদীতে মৎস্য অধিদপ্তর ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের সরকারি প্রজ্ঞাপোণ অনুযায়ী এই ৪ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত জাটকা সপ্তাহ আমাদের এই অভিযান পরিচালনা করা হয়েছে। তবে জাটকা নিধন অভিযান সব সময় অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *