লঞ্চে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব

স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চে যাত্রী পরিবহনের শর্তে যাত্রী প্রতি ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুধবার (৩১ মার্চ) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে এক সভার পর বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক স্বাক্ষরিত ভাড়া বৃদ্ধির প্রস্তাবের চিঠি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

নৌ মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে সরকার জনস্বার্থে একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনের সিদ্ধান্ত অনুযায়ী লঞ্চ পরিচালনার জন্য বিআইডব্লিউটিএ থেকে ইতোমধ্যে অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের সংশ্লিষ্ট বন্দর নিয়ন্ত্রণ কর্মকর্তা এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থা ও বাংলাদেশ লঞ্চ মালিক সমিতিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, ঈদ-উল-ফিতর উপলক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রীর সভাপতিত্বে বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ঈদ প্রস্তুতিসহ যাত্রীবাহী লঞ্চের ভাড়া বৃদ্ধির বিষয়টি আলোচিত হয়। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী গণপরিবহনে অর্থাৎ অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী প্রতিটি লঞ্চের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী পরিবহন করার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে লঞ্চ মালিক সমিতি ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে। সভায় বিআইডব্লিউটিএ এবং সংশ্লিষ্ট মালিক সমিতির সঙ্গে আলোচনা করে এ বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়। সিন্ধান্ত অনুযায়ী বিআইডব্লিউটিএ শুধু করোনা ভাইরাস সংক্রমণকালীন অর্থাৎ সরকারি প্রজ্ঞাপনে বর্ণিত সময়ের জন্য লঞ্চের যাত্রীর ভাড়া বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট সংস্থা/সমিতির সঙ্গে আলোচনা হয়। সভায় লঞ্চের যাত্রী ভাড়া বৃদ্ধির বিষয়ে সবা ঐকমত্যে পৌঁছেন।

চিঠিতে জানানো হয়, বর্তমানে অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী যাত্রী সাধারণের যাতায়াতের সুবিধার্থে লঞ্চের যাত্রী ভাড়া ১০০ কিলোমিটার দূরত্বের জন্য জনপ্রতি যাত্রী ভাড়া প্রতি কিলোমিটার ১ টাকা ৭০ পয়সা; ১০০ কিলোমিটারের অধিক দূরত্ব অর্থাৎ ১০০ কিলোমিটার পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি যাত্রী ভাড়া প্রতি কিলোমিটার ১ টাকা ৪০ পয়সা এবং জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা নির্ধারিত আছে।

বিআইডব্লিউটিএ’র চিঠিতে সরকারি প্রজ্ঞাপন এবং স্বাস্থ্য বিভাগের প্রণীত গাইড লাইন অনুসরণ করে শুধু করোনা ভাইরাস সংক্রমণকালীন প্রতিটি অভ্যন্তরীণ নৌযানে যাত্রী ধারণ ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিয়ে লঞ্চ চলাচলের শর্তে বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি করে লঞ্চের যাত্রী ভাড়া নির্ধারণ করার প্রস্তাব বিবেচনার জন্য অনুরোধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *