সিএসইর এমডি মামুন সহ ৮ জনের বিরুদ্ধে দুদক’র মামলা

জালিয়াতি করে ক্ষুদ্র ঋণের নামে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ম্যানেজিং ডিরেক্টর (এমডি) মামুন-উর-রশিদসহ ৮ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামুন-উর-রশিদ স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও ছিলেন।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) সংস্থাটির পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেন।

প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, ‘আজ দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।’

মামলার অন্য আসামিরা হলেন- স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের এডিশনাল এমডি মো. তারিকুল আজম, সাবেক ভাইস প্রেসিডেন্ট ও হেড অব এআরসিডি মো. আমিনুল ইসলাম, সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার শেখ মোহাম্মদ মুনসুরুল করিম, স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রগতি সরণী শাখার সাবেক ম্যানেজার শোয়াইব মাহমুদ তুহিন, সচেতন সাহায্য সংস্থার নির্বাহী পরিচালক মিসেস জেসমিন রশিদ, সভাপতি মিসেস হাসনা হেনা ও সাধারণ সম্পাদক মিসেস নাছরিন আক্তার।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির আশ্রয়ে ক্ষুদ্রঋণ বিতরণকারী (এনজিও) প্রতিষ্ঠানের অনুকূলে এসওডি ঋণের নামে ৪ কোটি টাকা প্রদান করেছে। পরে সচেতন সাহায্য সংস্থা কোনও ক্ষুদ্র ঋণ বিতরণ না করে ঋণের অর্থ তুলে নেয়। একই সাথে আত্মসাতকৃত অর্থ স্থানান্তর করে মানিলন্ডারিং অপরাধ করে। ২০১৭ সালের ২১ নভেম্বর ২০১৮ সালের জুন পর্যন্ত সময়ে ওই আত্মসাৎ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *