এইচএসসি’র ফল নিয়ে বিরূপ মন্তব্য না করার আহ্বান প্রধানমন্ত্রীর

এইচএসসি ও সমমানের ফলাফল নিয়ে বিরূপ মন্তব্য না করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেছেন, ফলাফল নিয়ে তিক্ততা সৃষ্টি করা উচিত নয়। কারণ আমাদের দেখতে হবে ছেলেমেয়েদের ভবিষ্যতের দিকে। তারা যেন হতাশাগ্রস্ত হয়ে না পড়ে। এমনিতেই যারা স্কুলে যেতে পারছে না, বিশ্ববিদ্যালয়ে যেতে পারছে না। এখন যদি ফলাফল নিয়ে বিরূপ মন্তব্য করা হয় তাহলে কিন্তু তাদের উপর মানসিক চাপ পড়বে। তাই আমি সবাইকে বিরূপ মন্তব্য করা থেকে বিরত থাকতে বলেছি।

শনিবার (৩০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসচি ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, অস্বাভাবিক পরিস্থিতির মধ্যে পড়ে আমাদের এই পদ্ধতিতে ফলাফল দিতে হয়েছে। করোনাভাইরাসের কারণে আমরা পরীক্ষা নিতে পারেনি। মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয়, এটাই আমাদের গুরুত্বপূর্ণ কাজ। এ কারণে ব্যাপক আয়োজন করেও জাতির পিতার জন্মশত বার্ষিকী ঠিকমতো পালন করতে পারিনি। ভার্চুয়ালি পালন করছি। আমরা অনেক চেষ্টা করছিলাম পরীক্ষা নেওয়ার কিন্তু বাধ্য হয়ে এভাবে ফল দিতে হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশও এভাবে ফল প্রকাশ করেছে। বিশেষজ্ঞদের মতামত নিয়েই ফলাফল প্রস্তুত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস মোকাবিলা করার যথাযথ চেষ্টা করছি। এটা থেকে যখন সবাই মুক্তি পাবে তখন আবার ক্লাস শুরু হবে। যারা প্রোমোশন পাবে তারা আগামী দিনে ক্লাস শুরু করবে।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাসের মাধ্যমে আমরা ক্লাস ও পড়াশুনা কার্যক্রম চালু রাখতে নানা ধরনের ব্যবস্থা নিচ্ছি। আমরা চাচ্ছি আমাদের ছেলে মেয়েরা যেন পড়াশুনার মধ্যে থাকে। ডিজিটাল ক্লাস, অনলাইন ক্লাস নিয়মিত নেওয়া হচ্ছে।

শেখ হাসিনা বলেন, সংসদ টিভি ও অনলাইন মাধ্যমে শ্রেণি পাঠ করানো হচ্ছে। তবে আমরা ফেব্রুয়ারি মাস নজরে রাখব। মার্চ মাসটাও আমরা দেখব। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে সীমিত পরিসরে স্কুল-কলেজ খুলে দেয়া হবে।

শেখ হাসিনা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখায় অনেকেই সরকারের সমালোচনা করছেন। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি পরীক্ষা নেওয়ার ফলে কোনো শিক্ষার্থী যদি সংক্রমিত হয়, তার দায় কী সমালোচনাকারীরা নেবেন? নিশ্চয়ই নেবেন না। তখন তারা ভিন্ন পন্থা অবলম্বন করতেন। তারা শুধু অহেতুক সমালোচনাই করতে পারেন, কিন্তু পরিস্থিতি অনুযায়ী কার্যকর কোন সিদ্ধান্ত দিতে পারেন না।

এর আগে সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এইচএসসি-সমমানের ফল প্রকাশ করেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান এবং শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *