একুশে গ্রন্থমেলার তারিখ ঘোষনা

করোনা মহামারির কারণে চলতি বছরে অমর একুশে গ্রন্থমেলা পিছিয়ে গিয়ে ১৮ মার্চ নির্ধারণ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে বই মেলা করার অনুমতি দিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর। ফলে বই মেলা নিয়ে মানুষের মাঝে আর কোনও জল্পনা-কল্পনা থাকলো না।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, করোনার কারণে আগামী ১৮ মার্চ বইমেলা হবে। তবে কত দিন বই মেলা চলতে তা নির্ধারণ করা হয়নি।প্রকাশকদের সঙ্গে আলোচনা করে কত দিন মেলা চলবে, সেটি ঠিক করা হবে। পরিস্থিতির ওপর নির্ভর করবে কতদিন বই মেলা চলবে। আমাদের ইচ্ছা আছে ১৪ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত বইমেলার আয়োজন করা। তবে এর মধ্যে যদি কোনও আপত্তি ওঠে, তবে রমজান মাস শুরুর আগের দিন মেলার সমাপনী আয়োজন করব।

ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়। রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী এ বইমেলার উদ্বোধন করে থাকেন। ১৯৮৩ সালে মনজুরে মওলা যখন বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন, তখন তিনি বাংলা একাডেমিতে প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত বইমেলা করা সম্ভব হয়নি। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়।

বাংলা একাডেমির তথ্যানুযায়ী, ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। নতুন বই প্রকাশিত হয়েছিল ৪ হাজার ৯১৯টি। বাংলা একাডেমি প্রকাশ করেছিল ৪১টি নতুন বই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *