দেশেই করোনার অ্যান্টিবডি টেস্টের অনুমোদন দিল সরকার

দেশেই অবশেষ করোনা ভাইরাসের অ্যান্টিবডি টেস্টের অনুমোদন দিয়েছ স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনা ভাইরাসের প্রাদুর্ভারের প্রায় ১০ মাস পর এ অনুমোদন দিল মন্ত্রণালয়। আর গত ১৭ সেপ্টেম্বর দেশে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দেয় সরকার।

রোববার (২৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘অনেকদিনের দাবি ছিল দেশে যেন অ্যান্টিবডি টেস্টের অনুমতি দেওয়া হয়। এখন এটা চালু করার অনুমতি দিয়েছি। এ মুহূর্তেই এটা চালু হয়ে গেলো।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ভারত থেকে উপহার হিসেবে ২০ লাখ ভ্যাকসিন আমরা ইতোমধ্যে পেয়েছি। আগামীকাল (সোমবার) আমাদের আরও ৫০ লাখ ভ্যাকসিন আসবে বলে আশা করছি। এজন্য সব প্রস্তুতিও নেয়া হয়েছে।’

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটিসহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা একাধিকবার অ্যান্টিবডি পরীক্ষার দাবি জানিয়ে আসছে। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, দেশে ভ্যাকসিন দেবার আগে অ্যান্টিবডি টেস্ট চালু করা দরকার।

গত ১৭ সেপ্টেম্বর পরামর্শক কমিটিও অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্টের ওপর গুরুত্বারোপ করে আসছ। তারা জানিয়েছেন, বর্তমানে পিসিআর টেস্টের মাধ্যমে কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে, যার পরিমাণ তুলনামূলকভাবে কম। কোভিড-১৯ পরীক্ষা বাড়ালে সংক্রমণ আরও বাড়তে পারে।

কোভিড-১৯ পরীক্ষায় পিসিআর, অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্ট কার্যক্রম একসাথে চললে পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *