স্বাধীনতার ৪৯ বছর পার হলেও স্মৃতিস্তম্ভে নাম উঠেনি শহীদ মুক্তিযোদ্ধাদের মাদারীপুরে

মুমতাজুল কবীর,মাদারীপুর জেলা প্রতিনিধি:
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে মাদারীপুরের মুক্তিযোদ্ধাদের ভূমিকা ছিল অনস্বীকার্য। পাকিস্তানি হানাদার বাহিনী আকাশ থেকে হেলিকপ্টারের মাধ্যমে ২২ এপ্রিল মাদারীপুর শহরে প্রথম হামলা চালায়। এরপর ২৪ এপ্রিল সড়ক পথে মাদারীপুরে আসে পাকিস্তানি বাহিনী। শহরে এসে হানাদার বাহিনী এ.আর. হাওলাদার জুট মিলের মধ্যে অবস্থান নেয় এবং এ জুট মিলে পাকিস্তানিরা মাদারীপুর মহাকুমার ১০টি থানার অপারেশন কার্যক্রম পরিচালনা করে। রাজাকার, আলবদর, শান্তি কমিটির লোকজনের মাধ্যমে পাকিস্তানি হানাদার বাহিনী স্থানীয় মুক্তিযোদ্ধা, নিরীহ সাধারন মানুষ, কৃষক, শ্রমিক, ব্যবসায়ীসহ বিভিন্ন ধর্ম-বর্ণের পুরুষ ও নারীদের ধরে এনে নির্যাতন করতো। এছাড়াও মিলের পিছনে কুমার নদীর পাড়ে নারী-পুরুষদের নিয়ে গুলি করে নদীতে ফেলে দিত। মিলের পশ্চিম পাশে মাঠের মধ্যে হাজার হাজার মানুষকে মেরে মাটি চাপা দিয়ে রাখতো। মুক্তিযুদ্ধের সেই স্মৃতি বিজড়িত এ.আর.হাওলাদার জুট মিলের বদ্ধ ভূমি আজ পর্যন্ত সরকারিভাবে সংরক্ষণ করা হয়নি। যুদ্ধের সময় জেলার বিভিন্ন শহর, গ্রাম-গঞ্জে অসংখ্য মুক্তিযোদ্ধাদের নির্যাতন করে হত্যা করেছে পাক বাহিনী। মুক্তিযুদ্ধের সময় শহীদ হওয়া জাতির সেই বীর সন্তানদের স্মৃতি রক্ষার জন্য জেলার কোথাও নির্মাণ করা হয়নি স্মৃতি স্তম্ভ বা জাদুঘর। যার ফলে হারিয়ে যেতে বসেছে মাদারীপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য। স্বাধীনতার ৪৮ বছর পার হয়ে গেলেও মাদারীপুরের শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা স্মৃতিস্তম্ভে এখনও বসানো হয়নি। শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা নিয়ে সমস্যা থাকায় স্মৃতি স্তম্ভে নাম উঠেনি বলে জানিয়েছে জেলার মুক্তিযোদ্ধারা। জেলা থেকে শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা ইতিপূর্বে মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত মন্ত্রনালয় থেকে চূড়ান্তভাবে নামের তালিকা প্রকাশ না করায় জেলার মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান ও সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে।
জানা গেছে, প্রতিটি জেলা শহরের গুরুত্বপূর্ন স্থানে বা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা তৈরী করে রাখার জন্য একটি করে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। মাদারীপুরের তৎকালীন জেলা প্রশাসক মো. আকরাম হোসেন স্মৃতি স্তম্ভটি তার কার্যালয়ের সামনে নির্মাণ করতে দেননি। তিনি সুকৌশলে স্মৃতি স্তম্ভটি শহরের শকুনী লেকের পাড়ে নির্মাণের ব্যবস্থা করেন। যার ফলে বিগত চার দলীয় জোট সরকারের আমলে ২০০৪ সালের দিকে মাদারীপুর শহরের শকুনী লেকের পাড়ে স্বাধীনতা অঙ্গনে প্রথম একটি স্মৃতিস্তম্ভ তৈরী করা হয়। সেখানে দীর্ঘ ১২ বছরেও স্মৃতি স্তম্ভে নাম না ওঠায় শিশু-কিশোরদের বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছিল। শকুনী লেকের সৌন্দর্যবর্ধনের কাজ করার জন্য ২০১৬ সালে সেটি ভেঙ্গে ফেলা হয় এবং জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নতুন করে পুনরায় স্মৃতি স্তম্ভটি নির্মাণ করা হয়। এখনও শহীদ মুক্তিযোদ্ধাদের নাম ছাড়া স্তম্ভটি খালি পড়ে আছে। এর ফলে জেলার সাধারণ মানুষও জানতে পারছে না মুক্তিযোদ্ধের সময় কারা শহীদ হয়েছিলেন।
যুদ্ধের সময় পাক বাহিনীর হাতে নির্মমভাবে নিহত শহীদ মুক্তিযোদ্ধা মানিক শরীফের ছেলে নাহিদ শরীফ বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় জাতির বীর সন্তানেরা দেশের জন্য নিজেদের জীবন বিলিয়ে দেশকে স্বাধীন করেছেন। মুক্তিযুদ্ধের বহু বছর পার হয়ে গেলেও মাদারীপুরে যারা শহীদ হয়েছিলেন তাদের স্মৃতি রক্ষার্থে অনেক বছর পূর্বে একটি স্মৃতি স্তম্ভ নির্মাণ করা হলেও সেখানে এখন পর্যন্ত মুক্তিযোদ্ধাদের নাম ফলক লেখা হয়নি। এর ফলে জেলার তরুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সেই বীর শহীদদের সম্পর্কে জানতে পারছে না। শহীদ মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানাই এ জেলায় নিহত শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধের সময়কার ইতিহাস সংরক্ষণের জন্য একটি মুক্তিযোদ্ধা জাদুঘর এবং যে স্মৃতি স্তম্ভ নির্মাণ করা হয়েছে সেখানে যেন দ্রুত শহীদদের নাম ফলক বসানো হয়।
মাদারীপুর সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ সাখাওয়াত হোসেন সেলিম বলেন, শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা নিয়ে সমস্যা থাকার কারনে স্মৃতিস্তম্ভে নাম উঠেনি। প্রকৃত শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা যাচাই-বাছাই করে মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। আমি আশাকরি অল্প সময়ের মধ্যেই চূড়ান্ত তালিকা মন্ত্রনালয় থেকে গেজেট আকারে প্রকাশিত হবে। গেজেট প্রকাশের পরই স্মৃতি স্তম্ভে শহীদদের নাম উঠানো হবে।
যুদ্ধের সময় খলিল বাহিনীর প্রধান ও মাদারীপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান বলেন, ১৯৭১ সালে আমি নাজিমউদ্দিন কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিলাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শুনে উদ্ধুদ্ধ হয়েই যুদ্ধ করার জন্য নিজেকে মানসিকভাবে তৈরী করি। পাক বাহিনী মাদারীপুরে আসার পূর্বেই ১৭ এপ্রিল আমার নেতৃত্বে ১৬৫ জন মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ নিতে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা যাই। সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে মে মাসের ২১ তারিখে মাদারীপুরে আসি। কিছুদিন মাদারীপুরে থাকার পর পুনরায় আবার আমি ভারতে প্রশিক্ষণ নেই এবং জুন মাসের মাঝামাঝি সময়ে ভারত থেকে উচ্চতর প্রশিক্ষণ নিয়ে উন্নতমানের অস্ত্রসহ মাদারীপুরে এসে খলিল বাহিনী নামে একটি মুক্তিবাহিনীর টিম গঠন করি। শহরে এসেই প্রথম আক্রমন করি ইটেরপুলের বিদ্যুৎ অফিসের পাওয়ার স্টেশনে। পরবর্তীতে চরমুগুরিয়া পাটের গুড়ামে আগুন দেই। পাক বাহিনীদের সহায়তা করায় শান্তি কমিটির চেয়ারম্যান ঘটমাঝি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে হত্যা করি। দিন যতই যেত ততই আমরা পাকবাহিনী ও তার দোসদের ঘাঁটির ওপর আক্রমন চালাতে থাকি। যুদ্ধকালীন সময়ে জেলার বিভিন্ন স্থানে পাকবাহিনী ও তাদের দোসরদের হত্যা করা হয়। ডিসেম্বর মাসের প্রথম দিকে মুক্তিবাহিনীর আক্রমন তীব্র থেকে আরো তীব্র হতে থাকে। মুক্তিবাহিনীর আক্রমনে ভীত হয়ে ৮ ডিসেম্বর মাদারীপুর থেকে সড়ক পথে ঢাকার যাওয়ার জন্য রওয়ানা দেয় পাক বাহিনী ও তাদের দোসররা। এ খবর জানতে পেরে আমরা মুক্তিযোদ্ধারা সদর উপজেলার সমাদ্দার ব্রিজের নিচে ও আশপাশ এলাকায় অবস্থান নেই। পাক বাহিনী তাদের গাড়িবহর নিয়ে সমাদ্দার ব্রিজের কাছে আসলে আমরা অতর্কিতভাবে তাদের ওপর আক্রমন চালাই। সমাদ্দার এলাকায় দুই দিন তাদের সাথে আমাদের সম্মুখে যুদ্ধ চলে। ১০ ডিসেম্বর সন্ধ্যার দিকে পাকিস্তানি মেজর আব্দুল হামিদ ৩৭ জন পাকসেনা নিয়ে আমাদের কাছে আত্মসমর্পন করে। এ যুদ্ধে মাদারীপুরের সর্ব কনিষ্ঠ মুক্তিযোদ্ধা বাচ্চু শরীফ শহীদ হন। মাদারীপুর জেলা পাক হানাদার মুক্ত হয়। যুদ্ধের সময় যারা মাদারীপুরে শহীদ হয়েছিলেন তাদের মধ্যে চার-পাঁচজনের তালিকা নিয়ে সমস্যা দেখা দেয়ায় এখন পর্যন্ত স্মৃতি স্তম্ভে নাম ফলক বসানো হয়নি।
জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধঅ মো. শাজাহান হাওলাদার বলেন, জেলার প্রকৃত শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা নিয়ে সমস্যা ছিল। পরবর্তীতে আমরা যাচাই-বাছাই করে ৪৩ জনের একটি নামের তালিকা মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ে পাঠিয়েছি। মন্ত্রনালয় অনুমদন দিলেই আমরা শহীদদের নামের তালিকা স্মৃতিস্তম্ভে লাগিয়ে দিতে পারবো। আশাকরি খুব শীঘ্রই মন্ত্রনালয় থেকে চূড়ান্ত তালিকা পাশ হয়ে আমাদের কাছে আসবে।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, স্মৃতিস্তম্ভে শহীদ মুক্তিযোদ্ধাদের নাম অন্তুভুক্তির বিষয়ে কাজ করছি। আশা করি খুবই শীঘ্রই এ বিষয়ে সমাধান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *