বরিশাল রেঞ্জের ১ বছরের উর্ধ্বে মূলতুবী থাকা মামলা সংক্রান্ত আলোচনা

বরিশাল রেঞ্জের জেলাসমূহের গোয়েন্দা শাখার কার্যক্রমসহ ০১(এক) বছরের উর্ধ্বে মূলতুবী থাকা মামলা সংক্রান্ত একটি আলোচনা সভা।

আজ বরিশাল রেঞ্জ কার্যালয়ের সম্মেলন কক্ষে রেঞ্জ ডিআইজি জনাব মোঃ শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

জেলাসমূহের গোয়েন্দা শাখার ইন্সপেক্টরবৃন্দ সহ উপস্থিত অন্যান্য মামলা তদন্তকারী অফিসারদের উদ্দেশ্য করে সভাপতি মহোদয় বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। এসময় তিনি বিখ্যাত ইংলিশ জুরিস্ট উইলিয়াম ব্ল্যাকস্টোন (William Blackstone) এর ন্যায়বিচারের সেই বিখ্যাত উক্তির আলোকে বলেন, দশজন অপরাধী ছাড়া পায় পাক, একজন নিরপরাধ ব্যক্তিও যেনো suffer না করে।

সেইসাথে তদন্তের দীর্ঘসূত্রীতা পরিহার করে সঠিকভাবে এবং প্রয়োজনে (empathy, leading question, joint questioning, Mutt & Jeff/friend & foe approach ইত্যাদি) আইনসঙ্গত মনোস্তাত্বিক (no torture) উপায়ে জিজ্ঞাসাবাদ করে মামলার রহস্য উদ্ঘাটনের জন্য তিনি নির্দেশ প্রদান করেন।

শতভাগ সঠিক উপায়ে তিনি (১৬১/১৬৪; CrPC-1898)- সাক্ষীর সাক্ষ্য ও অপরাধীর জবানবন্দী (supported with substantial & collaborative evidence) নিতে বলেন।

তিনি বারবার মানুষের সাথে ভালো ব্যবহার, শুদ্ধাচার, পরিশুদ্ধ জীবনাচরণে অভ্যস্ত থাকার জন্য উপস্থিত সকলকে উৎসাহিত (motivated) করেন। মানুষের সাথে দূরত্ব কমাতে তিনি ব্রিটিশ কলোনিয়াল ও চিরাচরিত রি-অ্যাক্টিভ পুলিশিং পরিহার করে আধুনিক ও পরিশুদ্ধ মন-মানসিকতা নিয়ে এগিয়ে যাওয়ার আহবান জানান।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন রেঞ্জ কার্যালয়ের অ্যাডিশনাল ডিআইজি, পুলিশ সুপার (এডমিন এন্ড ডিসিপ্লিন), অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার এবং ইন্সপেক্টরসহ রেঞ্জ পুলিশের অন্যান্য অফিসারবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *