শ্রেণি ভিত্তিক বই বিতরনের জন্য তারিখ নির্ধারণ করে দিয়েছে সরকার

নতুন শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের জন্য তারিখ নির্ধারণ করে দিয়েছে সরকার। নির্ধারিত তারিখ অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, মোট ১২ দিন বই বিতরণ করতে হবে।

বই বিতরণ নিয়ে মাউশির বিজ্ঞপ্তিতে জানানাে হয়, প্রতি বছরের ন্যায় এবারও ২০২১ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে এ বছর ভিন্ন আঙ্গিকে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

প্রতিটি শ্রেণির (নমব থেকে ষষ্ঠ শ্রেণি) বই বিতরণের জন্য তিন দিন করে মােট ১২ দিনে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের তিনটি গ্রুপে ভাগ করে মােট তিনদিনে বই বিতরণ করতে হবে।

নমব শ্রেণি: ১ থেকে ৩ জানুয়ারি, অষ্টম শ্রেণি: ৪ থেকে ৬ জানুয়ারি, সপ্তম শ্রেণি: ৭ থেকে ৯ জানুয়ারি, ষষ্ঠ শ্রেণি: ১০ থেকে ১২ জানুয়ারি।

করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে এবারের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম ভিন্ন আঙ্গিকে হওয়ার কারণে বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত এবং মাঠ পর্যায়ে তা যথাযথ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। আর প্রাথমিকের বই বছরের শুরুর দিন বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

চার কোটি ১৬ লাখ ৫৫ হাজার ২২৬ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৪১২টি বই বিতরণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *