রাষ্ট্রপতির ভাষণে গুরুত্ব পাচ্ছে ১০টি বিষয়

নতুন বছরের শুরুতেই বসছে একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন। সংবিধানের অনুচ্ছেদ ৭৩ (২) অনুযায়ী এবারও বছরের শুরুর অধিবেশনের ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো, আবদুল হামিদ। সংবিধান অনুযায়ী সংসদের প্রথম অধিবেশন ও বছরের প্রথম অধিবেশনে ভাষণ দিয়ে থাকেন রাষ্ট্রপতি। জানুয়ারি মাসের শেষ দিকে বসতে পারে একাদশ অধিবেশন। রেওয়াজ অনুযায়ী অধিবেশনের প্রথম দিন রাষ্ট্রপতি দিক নির্দেশনামূলক ভাষণ দেবেন।

কার্যপ্রণালী বিধি অনুযায়ী রাষ্ট্রপতির ভাষণ মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দিতে হয়। সেই অনুযায়ী সোমবার (২১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির ২০২১ সালের ভাষণ অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আজকের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদন দেওয়া হয়েছে। এবার রাষ্ট্রপতির ভাষণে ১০টি বিষয় গুরুত্ব পাচ্ছে বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রপতির ভাষণ সাধারণত দুই ধাপে হয়ে থাকে। একটি কপি হচ্ছে বিস্তারিত অর্থাৎ সরকারের আর্থিক বছরের বিবরণ আর একটি যেটি রাষ্ট্রপতি দিয়ে থাকেন।

রাষ্ট্রপতির ভাষণে গুরুত্ব পাচ্ছে যে ১০টি বিষয়। মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্যে অনুযায়ী গুরুত্বপূর্ণ বিষয়গুলো হচ্ছে- দেশের সার্বিক পরিস্থিতি এবং সামষ্টিক অর্থনীতির চিত্র, দেশের আর্থসামাজিক উন্নয়নে গৃহীত পদক্ষেপ ও সাফল্য, রূপকল্প ২০২১ বাস্তবায়নে গৃহীত কর্মসূচি এবং রূপকল্প ২০৪১ প্রণয়ন, দেশে-বিদেশে কর্মসংস্থান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নকল্পে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির বেষ্টনি প্রসার, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন এবং এর জন্য গৃহীত কর্মসূচি ও প্রশাসনিক নীতি-কৌশল উন্নয়ন দর্শন এবং অগ্রযাত্রার দিক নির্দেশনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *