কুয়াকাটা পৌর নির্বাচন! নৌকা ছাড়া কোন প্রচারনা চলবেনা

কুয়াকাটা প্রতিনিধি:  কুয়াকাটায় পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের বর্তমান মেয়র আবদুল বারেক মোল্লার সমর্থনে পটুয়াখালী জেলা ও কলাপাড়া আওয়ামী লীগের নেতাদের পথসভা করার একদিন পরই আওয়ামী লীগ প্রার্থীর  সমর্থকদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের উপর হামলার অভিযোগ উঠেছে।  আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আ. বারেক মোল্লার সমর্থকরা একই সঙ্গে কিছু এলাকায় ‘নৌকা ছাড়া অন্য প্রার্থীর প্রচারণা চলবে না’ বলে ঘোষণা দিয়েছেন। পরে স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) মেয়র প্রার্থী আনোয়ার হোসেন হাওলাদার রিটার্নিং অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ করেছেন।

গতকাল শুক্রবার আওয়ামী লীগ প্রার্থী আবদুল বারেক মোল্লার সমর্থনে পৌরসভার ১নং ওয়ার্ডে পথসভা ও উঠৌন বৈঠক করে পটুয়াখালী জেলা আওয়ামী লীগ। পথসভায় জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ কাজী আলমগীর, সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল বোস, বিএম শাহজাহান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতালেব তালুকদার, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান, জেলা ছাত্রলীগের সভাপতি হাসান শিকদার সহ পটুয়াখালী জেলা, কলাপাড়া উপজেলা ও কুয়াকাটা পৌরসভার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। পথসভায় কয়েকজন নেতা স্বতন্ত্র সহ অন্য প্রার্থীদের প্রচার প্রচারণা বন্ধের হুমকি সহ ভয়ভীতি প্রদর্শন করেন। গতকাল শুক্রবার এ পথ সভার পরই আজ শনিবার সকালে স্বতস্ত্র প্রার্থী আনোয়ার হোসেন হাওলাদারের বোন দিলরুবাসহ কয়েকজন নারী পৌরসভার ৩নং ওয়ার্ডে জগ প্রতীকের প্রচারণা করতে গেলে তাদের বাধা দেয়া হয়।

দিলরুবার অভিযোগ, প্রচারণার সময় প্রথমে তাদের সঙ্গে কথা কাটাকাটি, এক পর্যায়ে এলাকার জহিরুল মল্লিকের স্ত্রী, পুত্রবধু, নুর সাইদের স্ত্রী হাওয়া, নুর ইসলামের স্ত্রী সাহেরা বেগমসহ বেশ কয়েকজন নারী তাদের উপর চড়াও হন। তারা পিটিয়ে তাদের আহত করেন।

পরে স্থানীয়রা তাদের উদ্ধার করার কথা জানান।

আহত দিলরুবা বেগম বলেন, ‘এই এলাকায় নৌকা ছাড়া অন্য প্রার্থীর কোনো ধরনের প্রচারণা চলবে না’ বলে‌ হামলাকারী‌রা ঘোষণা দিয়েছে। তারা দলবল নিয়ে আমাদের সঙ্গে থাকা জগ প্রতীকের লিফলেট ছি‌নিয়ে নিয়ে ছিড়ে ফেলেছে।’একই দিনে ৬ নং ওয়ার্ডে জগ প্রতীকের লিফলেট বিতরণের সময় নৌকার কর্মী দুলাল আকনের নেতৃত্বে একটি দল আয়নাল হকসহ পাঁচ জনের উপর হামলা চালায়। ভয়ভীতি প্রদর্শন করে লিফলেট কেড়ে নেয়।

স্বতন্ত্র মেয়র প্রার্থী আনোয়ার হোসেন হাওলাদার জানান, নির্বাচনে তার জনসমর্থন দেখে নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র আ. বারেক মোল্লা বহিরাগতদের নিয়ে নির্বাচনি আচারণ বিধি লঙ্ঘন করছেন। রিটানিং অফিসারের কাছে একটি অভিযোগ করেছেন তিনি।

আওয়ামীলীগ লীগ সমর্থিত মেয়র প্রার্থী আ. বারেক মোল্লা স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, আমি এ বিষয়ে কিছুই জানি না। কোনো সমর্থক যদি স্বতপ্রণোদিত হয়ে এমন কাজ করেন তার দায় আমি নেব না।’

মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, ‘অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।’

রিটার্নিং অফিসার জিয়াউর রহমান খলিফা বলেন, ‘ইতিমধ্যে একটি লিখিত অভিযোগ পেয়েছি। এছাড়া বিভিন্ন মাধ্যমে অভিযোগ পাওয়া যাচ্ছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রার্থীদের নিয়ে বৈঠকের আয়োজন করা হচ্ছে।’

এছাড়া নির্বাচনের পরিবেশ নিয়ন্ত্রণে যে তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেয়া হয়েছে তাদের তৎপরতা বৃদ্ধির জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে জানান রিটার্নিং অফিসার।

কুয়াকাটা পৌরসভায় আগামী ২৮ ডিসেম্বর ভোট নেবে নির্বাচন কমিশন। পৌরসভায় চারজন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। আওয়ামী লীগ, স্বতন্ত্র ছাড়া ধানের শীষ প্রতীকে বিএনপি সমর্থক মেয়র প্রার্থী রয়েছে আব্দুল আজিজ মুসুল্লী, হাতপাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নূরুল ইসলাম মুসুল্লী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *