আসছে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ

পৌষ মাস এখনও পড়েনি; তবে উত্তর জনপদে জেঁকে বসতে শুরু করেছে শীত। বেশ কয়েকদিন ধরে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোত মধ্যরাত থেকে ভোর পর্যন্ত তাপমাত্রা ১২-১৮ ডিগ্রির মধ্যে উঠানামা করছে। পৌষের শুরুতে সপ্তাহে শীতের প্রকোপ আরও বাড়বে।

চলতি মাসের ১৭ ও ১৮ ডিসেম্বর দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। শুক্রবার (১১ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা যায়।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী ১৭ থেকে ১৮ ডিসেম্বর নাগাদ দেশে প্রথম শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। প্রথমদিকে, দেশের উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ অনুভূত হবে। পরবর্তীতে দেশজুড়ে ও শৈত্যপ্রবাহ অনুভূত হবে। উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ হলেও এর প্রভাবে দেশজুড়ে তাপমাত্রা নেমে আসবে। শৈত্যপ্রবাহের সময় উত্তরাঞ্চলে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে।

চলতি কুয়াশাচ্ছন্ন আবহাওয়া আরও দুইদিন স্থায়ী হতে পারে। শৈত্যপ্রবাহের আগে দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টিপাত হতে পারেও বলেও জানান আবহাওয়াবিদ ওমর ফারুক।

এদিকে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,  অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুরে বিভাগের দু’এক জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাত থেকে দুপুর পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে এবং তা কোথাও কোথাও বিকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *