করোনাকালে মাস্কের অপর নাম জীবন : বিএমপি কমিশনার

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান বলেছেন, করোনা সবচেয়ে বেশি ছড়িয়ে পড়তে পারে গণপরিবহন থেকে। আর গণপরিবহনে যদি সুরক্ষা সামগ্রী ব্যবহারে উদ্যোগ নেওয়া হয়, সঠিকভাবে প্রয়োগ করা হয়; এর মালিক-শ্রমকিরা যদি স্বাস্থ্যবিধি মেনে চলেন, যাত্রীদের যদি স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করেন তাহলে অনায়াসে কভিড-১৯ প্রতিরোধ সম্ভব। পাশাপাশি দেশকে লকডাউন থেকে রক্ষা করা সম্ভব।

আজ (১ ডিসেম্বর) মঙ্গলবার দুপরে বরিশাল কোতয়ালী মডেল থানার আয়োজনে রুপাতলী বাসস্ট্যান্ডে পরিবহন মালিক-শ্রমিকদের সাথে সচেতনতামূলক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

শাহাবুদ্দিন খান আরও বলেন, পরিবহন সেক্টরে যারা জড়িত তাদের মধ্যে ধৈর্য্য-সহনশীলতা রয়েছে তা প্রমাণিত। আপনারা করোনা প্রতিরোধে অত্যান্ত কার্যকর ভূমিকা পালন করেছেন। করোনাকালীন সময়ে সরকারি নির্দেশনা মেনে চলেছেন। আপনারা জানেন লকডাউন এলে সকলের জীবন-জীবিকার চাকা স্থবির হয়ে পড়ে। লকডাউনের মারাত্মক নেতিবাচক চাপ রয়েছে। এতে অর্থনৈতিক অবস্থার ধ্বস নেমে যায়। এর কুফল মর্মে মর্মে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র মানুষদের ভোগ করতে হয়। সুতরাং লকডাউন হোক তা আমরা কেউ চাই না।

তিনি বলেন, মানুষকে বাঁচাতে ইউরোপ আমেরিকার মত উন্নত দেশে পুনরায় লকডাউন দিতে বাধ্য হয়েছে। অর্থনীতি, স্বচ্ছলতা পরের কথা; আগেতো মানুষকে বাঁচাতে হবে। ইউরোপ আমেরিকার মত যদি আপনারা লকডাউন না চান তাহলে প্রািতরোধমূলক কাজ করতে হবে। এমন কোন কাজ করা যাবে না যাতে আমাদের লকডাউনে যেতে হয়। লকডাউন যেন না আসে সেই সিদ্ধান্ত, সুরক্ষা সর্বসাধারণকে নিতে হবে।

পুলিশ কমিশনার বলেন, করোনা প্রতিরোধের বিষয়ে এক শ্রেণীর লোক আছে যারা সবকিছুকেই হালকা করে দেখেন। তারা নিজেদের যেমন ক্ষতি করছেন সমাজেরও তেমনি ক্ষতি করছেন।

করোনার প্রতিরোধ হালকাভাবে দেখলে চলবে না। করোনা প্রতিরোধে অনেকগুলো সুরক্ষা সামগ্রী রয়েছে, তার মধ্যে মাস্ক পরিধান হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারন মাস্ক আপনাকে করোনা থেকে ৮০ শতাংশ সুরক্ষা দিবে।

বিএমপির এই শীর্ষ কর্মকর্তা বলেন, মানুষের জীবন রক্ষায় যেমন পানি অত্যান্ত গুরুত্বপূর্ণ; সে কারনে বলা হয় পানির অপর নাম জীবন। তেমনি করোনার মহামারির বিরুদ্ধে বেঁচে থাকতে হলে আপনাকে মাস্ক পড়তেই হবে। করোনাকালীন সময়ে মাস্কের অপর নাম জীবন। সুতরাং মাস্ক পরিধানকে একজন সচেতন নাগরিক হিসেবে অবহেলা করার কোন অধিকার নেই। আর যারা মাস্ক পড়বেন না তাদের বিরুদ্ধে আইন প্রয়োগ করা হবে।

বাস মালিক সমিতির সভাপতি সুলতান মাহমুদ, সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন, ওয়ার্ড কাউন্সিলর হুমায়ূন কবিরসহ আলোচনা সভায় বিএমপির বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ, বাস মালিক, শ্রমিক ও সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *