কলাপাড়ায় চিকিৎসা সেবা বঞ্চিত সাধারন মানুষ

কলাপাড়া প্রতিনিধি: কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মঞ্জুরী কৃত চিকিৎসক বিশেষজ্ঞের বিপরীতে অর্ধেক ও চিকিৎসক না থাকায় এ জনপদের হাজার হাজার মানুষ সরকারী হাসপাতালে গিয়ে আশানুরুপ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত।
কলাপাড়া উপজেলা হাসপাতাল সূত্রে জানাগেছে, ৫০ শয্য হাসপাতালে ১৫ জন ডাক্তারসহ ১৬ টি পদ রয়েছে। হাসপাতালটি ৩১ শয্য থেকে ৫০ শয্যায় উন্নীত হওয়ার পর থেকে জুনিয়র কনসালটেন্ট (সাজারী), মেডিসিন, চক্ষু, নাক-কান গলা , কাডিওলজি, অর্থোপেটিক, ডেল্টাল সার্জনসহ ৮টি পদ শূণ্য রয়েছে। অপরদিকে হাসপাতালে এক্সওে, ইসিজি, আল্টাসানোগ্রমের মেশিন াকলেও রহস্য জনক কারনে তা অকেজো হয়ে পড়ে রয়েছে। একজন অসহায় দরিদ্র চিকিৎসা সেবা প্রার্থী মানুষকে এক্সরে করতে হলে পাশ্ববর্তী ক্লিনিকে হলা কাটা মূল্যে এক্সরে করতে বাধ্য হয়। এছাড়া একজন কার্ডিও গ্রাফার থাকলেও তাকে প্রেষনে পটুয়াখালী সদর হাসপাতালে নেয়া হয়েছে। মেডিকেল টেকনোলজিষ্ট দীর্ঘ মেয়াদী প্রশিক্ষনে থাকায় সেবা প্রার্থীরা সেবা থেকে বঞ্চিত রয়েছে। অপর দিকে নার্স-ওয়ার্ডবয়, এ্যাটেনডেন্সসহ প্রায় ৪০টি পদে লোকবল নেই। এছাড়া পর্যটন কেন্দ্র কুয়াকাটা হাসপাতালে ৬ জন চিকিৎসকের পদ থাকলেও পদায়ন রয়েছে মাত্র ২ জন চিকিৎসক। মহিপুর থানা সদরের উপস্বাস্থ্য চিকিৎসকের পদ থাকলেও সেখানে কোন চিকিৎসক নেই। তাছাড়া ইউনিয়ন স্বাস্থ্য উপকেন্দ্র গুলোতে চিকিৎসক ও উপসহকারী মেডিকেল অফিসারের পদ থাকলেও সাধারন মানুষ স্বাস্থ্য সেবা পচ্ছেনা। এছাড়াও সরকারী ঔষধ অবৈধভাবে বিক্রি করে দেয়া। টাকা ছাড়া স্বাস্থ্য সেবা না পাওয়া সহ নানাবিধ অভিযোগ রয়েছে।
এব্যাপরে কলাপাড়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: চিন্ময় হাওলাদার এ প্রতিনিধিকে জানান, সুস্পষ্ট অভিযোগ পেলে অভিযুক্তর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। তবে চিকিৎসক সহ প্রয়োজনীয় লোকবলের ঘাটতির কথা প্রতিনিয়ত উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *