বরিশালে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে কঠোর অবস্থানে প্রশাসন

করোনাকে ডরাই না, ডরাই প্রশাসনের মোবিল কোর্টের জরিমানারে। এমনিতেই টাহা নাই। তার উপরে আবার জরিমানা। করোনায় ভালো মানু মরে না। মরে ধান্ধাবাজ আর বড়লোকেরা। মাস্ক পরলে গরম লাগে। মাস্কে ঠেহাইতে পারবে মরণ? কাম-কাজ না করলে খামু কি? এমন খামখেয়ালিপনা মন্তব্য আর প্রশ্ন অধিকাংশ মাস্কবিহীন যুবক, বৃদ্ধ-বৃদ্ধা, রিকশাচালক ও শ্রমিকদের মুখে।

নগরীর বিবির পুকুর পাড়, গীর্জামহল্লা, প্যারারা রোড, আগরপুর রোড, ফকিরবাড়ী, বটতলা, মুন্সী গ্যারেজ, নথুল্লাবাদ-রুপাতলী বাস-স্টেশন ও লঞ্চ টার্মিনাল ঘুরে এসব মন্তব্য আর উদ্ভট প্রশ্ন শোনা গেছে।

বরিশালে করোনার দ্বিতীয়/তৃতীয় টেউয়ের বিস্তার ঠেকাতে মাঠ প্রশাসন, পুলিশ, র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছেন।

মাস্ক ব্যবহার ব্যবহার বাধ্যতামূলক করতে জরিমানা, সর্তক ও জনসচেতনতা বৃদ্ধি করা লক্ষে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছেন মাঠ প্রশাসন৷

কেন মাস্ক ব্যবহার করেননি? এমন প্রশ্নের জবাবে গরীর আগরপুর রোডে আসা আবদুস সোবহান নামে এক ব্যবসায়ী বলেন, ‘এখন আর মাস্ক পরা লাগে না। করোনা যার অইবে এমনেতেই অইবে। ফাও টাহা খরচ করে লাভ নাই। হায়াত-মউত আল্লাহর হাতে।’

গীর্জামহল্লায় কেনাকাটা করতে আসায় মনুজা বেগম নামে এক গৃহিনী বলেন, ‘মাস্ক ব্যানিটি ব্যাগে আছে। প্রশাসন আইলেই পড়মু।’

প্যারারা রোডের মুখে দাঁড়ানো সদর রোডের দিকে তাকিয়ে থাকা মাস্ক ব্যবহারবিহীন তিনজনে বলেন, মোবাইল কোর্ট চলে গেলেই ফাকে ফকিরবাড়ী হয়ে বাসায় ডুকে পড়বো । না হলে মাস্ক ছাড়া দেখলেই প্রশাসন জরিমানা করবে। কেন মাস্ক পড়েননি? জবাবে তারা বলেন, বাসায় মাস্ক আছে, বের হওয়ার সময় মনে নাই। অযথা পাঁচ টাকা খরচ করে লাভ কি?

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানকে জানান, বরিশালে শীতে প্রকোপ বাড়ার আগেই কোভিট-১৯ (করোনা) আক্রান্ত রোগীর সংখ্যা দিনে দিনে বাড়তে শুরু করেছে৷

তিনি আরো জানান, কোভিট -১৯ এর দ্বিতীয় ঢেউয়ের বিস্তার ঠেকাতে ইতোমধ্যে বরিশাল নগরীসহ জেলাজুড়ে নো মাস্ক, নো সার্ভিস বাস্তবায়নে ব্যাপকহারে প্রচারাভিযান শুরু হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে স্যাটাঁনো হচ্ছে নো মাস্ক, নো সার্ভিস শর্ত সম্বলিত লেখা ফেস্টুন-ব্যানার। করা হচ্ছে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনার মাধ্যমে জেল-জরিমানা।

সকলকে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করে স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে গণপরিবহনে চলাচল এবং দাফতরিক কর্মকাণ্ডসহ সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম পরিচালনা করার জন্য অনুরোধ জানান এই জেলা প্রশাসক।

এদিকে, বরিশাল জেলায় চলতি বছরের গত ১২ এপ্রিল প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বরিশাল নগরীসহ ১০ উপজেলায় মোট চার হাজার ১২৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এতে মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ৭৪০ জন। এছাড়াও করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এ জেলায় ৭৪ জন আক্রান্ত রোগী।

এছাড়াও নো মাস্ক, নো সার্ভিস বাস্তবায়ন ও স্বাস্থ্যবিধি প্রতিপালনে প্রচারাভিযান এবং স্বাস্থ্য-সুরক্ষা বিধি না মানায় গত চারদিনে (১০-১৪ নভেম্বর) বরিশাল নগরীসহ ১০ উপজেলায় ১৫ টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে ১০৬ জন ব্যক্তি ও ১৬ টি প্রতিষ্ঠান কে জরিমানা করে ৫৫ হাজার ৭০০ টাকা আদায় করেছেন জেলা ও উপজেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেটগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *