বরিশালে বিভাগে জামানাত হারাচ্ছেন সরোয়ার সহ ২১জন

আকিব মাহমুদ,বরিশাল: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রেকর্ড সংখ্যক প্রার্থী জামানত হারিয়েছেন। এরমধ্যে ধানের শীষ প্রতীকের প্রার্থীই রয়েছেন অন্তত ১৬৩ জন। নির্বাচনী আইন অনুযায়ী প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ না পেলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। ইসি সংশ্নিষ্টরা বলছেন, দেশের নির্বাচনের ইতিহাসে এটা বিরল দৃষ্টান্ত।

এর আগে এত বেশি সংখ্যক প্রার্থীর জামানত বাজেয়াপ্তের নজির নেই। এর আগে নবম সংসদে বিএনপির ১৪ জন প্রার্থী জামানত হারিয়েছিলেন। ওই নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকেরও চার প্রার্থী জামানত হারান।

ইসি সূত্র জানিয়েছে, এবারের নির্বাচনে বরিশাল বিভাগের ২১টি আসনের মধ্যে একটিতেও বিএনপি প্রার্থীরা জামানত রক্ষা করতে পারেননি। অনেক আসনে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেলেও জামানত রক্ষা হয়নি বিএনপি প্রার্থীদের।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব ফরহাদ হোসেন জানিয়েছেন, আইন অনুযায়ী একজন প্রার্থীকে যত ভোট কাস্ট হবে তার নূ্যনতম আট ভাগের এক ভাগ ভোট পেতে হবে। অন্যথায় তার জামানত বাজেয়াপ্ত হবে। এই বিধানটি রাখা হয়েছে প্রার্থীকে লজ্জা দেওয়ার জন্য। এটাকে জরিমানাও বলা যেতে পারে। এর অন্তর্নিহিত উদ্দেশ্য হচ্ছে জিততে না পারার কোনো সম্ভাবনা না থাকলে যাতে কেউ নির্বাচনে অংশ না নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *