দেশ মানে মা, মায়ের জন্য শুভকামনা

সব কিছু একপাক্ষিকভাবে দেখা যায় না। একটা ব্যক্তি মানে শুধু একটা ব্যক্তি নয় তার সাথে তার পরিবার থাকে, আত্মীয়, বন্ধু, প্রতিবেশী থাকবে এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সে রাষ্ট্রের অর্থনীতি, প্রতিষ্ঠান বা ব্যবস্থার সাথে জড়িত। একটা স্বাধীন দেশে (দেশ স্বাধীন হয়েছে প্রায় ৫০ বছর হতে চলল) সে দেশে একটা জাতীয় নির্বাচনের সময় তৃণমূল পর্যায়ের মানুষগুলি কেন মারা যাবে? মারামারি গালিগালাজ, বিন্দুমাত্র সহনশীলতার মনোভাব এদের মাঝে নেই যাদের আছে তারাও নিরুপায়। অল্প সময়ের জন্য রাজনীতি বাদ দিয়ে ব্যক্তি মানুষটিকে আমরা যদি বৃহত্তর পরিসর নয় ক্ষুদ্র পরিসরেও এনালাইসিস করি। মানবিকতার জায়গা থেকে খারাপ লাগতে বাধ্য। একটা হাত পা চলে যাওয়া মানে সেটা আর ফিরবে না।
কতেক নেতাকর্মীদের কথাবার্তার সুর
“আরে আমরা ক্ষমতায় তোদের দেইখা লমু,” আবার আরেক প্রকার কর্মীরা (এরা একটু চালাক প্রকৃতির) এরা বলে, আমরা যতদিন আছি খামু, তোদের সময় তোরা খাবি। বাহ! এই বর্বর হীন মানসিকতা নিয়ে এরা বিরাট একটা শিক্ষিত তরুন নাগরিকদের প্রতিনিধি হতে চলেছে! ভাই ক্যামনে?? যদি টাকা কামানের ধান্ধা থাকে ভাই একটু পরিশ্রম করেন ব্যবসা করেন, (বাবার ব্যবসা না ভাই)
চাকরী বা উচ্চ শিক্ষার চেষ্টা করেন। অমুক ভাই/ তমুক নেতার পা চাইটা পয়সা কামাই কইরা কি করবেন? আমাদের দেশের দলগুলির ৭০% কর্মীরা যোগ্যতার অভাবে রাজনীতি করে পেট চালাতে চায় এটা তো দলের সাথেই এক রকম প্রতারণা তাই না?! একটা চায়ের দোকান দেন ভাই। মানুষের সেবা করার আরও অনেক উপায় আছে। সার্টিফিকেট সব নয় এটা মানছি তবে ভাই শার্টের তিনটা বোতাম খুলে গলার রগ ফুলিয়ে দুই লাইন শ্লোগান দিলেই কি দেশের বিরাট উপকার করে ফেলছেন, আপনি এইটাই আপনি কেমনে মনে করেন ভাই? তাইলে ডক্টরেট, ব্যরিস্টার, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রোফেসর (দলকানাগণ বাদে 😛 ) গবেষক, ব্যবসায়ীগন, পরিবেশ বিজ্ঞানী, সাহিত্যিক, কৃষিবিদ, অর্থনীতিবিদ সাংবাদিক (হইলদাগণ বাদে) , ব্যাংক কর্মকর্তা, ইঞ্জিনিয়ার, ডাক্তার তারপর ধরেন সিনিয়র সচিব এরা কি করবে ভাই?? নীতিনির্ধারণী পর্যায়ে কথা বলার জন্য বা ধরেন নিজের এলাকার জন্য সত্যি নিজেকে কতটা যোগ্য করতে পেরেছেন? কোন স্কিলটা নিজের মাঝে তৈরি করেছেন একটু ভাবেন তো! কতদূর দলের উপকার করতে পারবেন?? যাক এসব বাদ দিলাম। সু নাগরিকের যে কয়টা বৈশিষ্ট্য নিজের মধ্যে কয়টা ইন্সটল করতে পেরেছেন? (আমিও পারি নাই থাক দুঃখ কইরেন না, সিস্টেমে বিরাট ঘাপলা বুঝছেন? আপনি আমি সিস্টেমের প্রোডাক্ট 😑 )
আর রাজনীতি যদি করতে চান তাহলে খাওয়ার চিন্তা কেন? আমরা জানি আমাদের পছন্দের দুই ব্যক্তিরই আসলে জীবনে চাওয়া পাওয়ার কিছু নাই। দুজনেই এটা বলেন । ঘটনাও সত্য দুজনই বিধবা, সন্তান নেই একজন তাও দূরে, আরেক জনের পুরো পরিবারের হারানোর বেদনা তিব্র তাও ঠিক। একজনের ছেলে মেয়েও ভাল মানুষ হয়েছে সুতরাং ধরে নিলাম উভয়ের চাওয়া পাওয়ার আসলেই কিচ্ছু নাই কিন্তু এদের দুইজনকে ঘিরে যে অন্ধ, চরম অশিক্ষিত কর্মীগণ রয়েছেন তাদের তো চাওয়া পাওয়ার সীমা পরিসীমা নেই সমস্যাটা এইখানে। বাংলাদেশের নাগরিক হিসেবে এই খুচরা প্রশ্ন আসবেই। প্রতিহিংসা পরায়ণ রাজনীতিতে প্রাণ যাবে এই অস্বাভাবিক বিষয়টি এই ২০১৮ সালেও খুব স্বাভাবিক আমাদের কাছে। কি অদ্ভুত তাই না?
মানুষটা মারা যাওয়া মানে জীবনটা ঐখানেই থমকে যাওয়া। কোন দলের সমর্থকের জন্যই কি এটা কাম্য হতে পারে?? আমাদের রাজনৈতিক সংস্কৃতি খুবই বিচিত্র। ২০১৮ সালে কি সেই মান্ধাতার আমলের কামড়া কামড়ি থেকে বের হয়ে আসা যেত না? অনেকদিন আগে সোশ্যাল সাইকোলজির একটা কোর্সে খুব সম্ভবত ২য় সেমিস্টারে তানিয়া ম্যাম সোশ্যাল মব সাইকোলজির বা মব মেন্টালিটির উপর একটা লেকচার দিয়েছিলেন। সবটা মনে নেই (স্টুডেন্ট বিচ্ছিরি রকম খারাপ ছিলাম) তবে থিমটা ছিল মানুষ যখন গোষ্ঠীর সাথে মিলে কোন কিছু একটা করে উত্তেজনার বশবর্তী হয়ে তখন তার নিজস্ব লজিকের বা র‍্যাশনাল আচরণ করতে পারে না, নিজের লজিকের থেকে ঐ গ্রুপের অন্যান্য সদস্যদের আচরণের দ্বারা বেশি প্রভাবিত হয়। উধারন, কয়েকজন মিলে বা এলাকাবাসী মিলে যখন কাউকে পিটিয়ে মেরে ফেলে। গতকাল দেখলাম বিবিসির রিপোর্টে একটি চিতাবাঘকে গ্রামের মানুষ মিলে মেরে ফেলেছে। বিশ্বাসী হয়ে থাকলে বিশ্বাস করতে বা বুঝতে হবে সৃষ্টিকর্তা নিশ্চয়ই প্রাণীটিকে কোন না কোন কারণে সৃষ্টি করেছেন আমি শ্রেষ্ঠ বলে আমার উচিত আরও নমনীয় হওয়া। প্রাণীটা যেন বেঁচে চায়, অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেটার খেয়াল রাখা। বন কর্মকর্তাদের নানা প্রকার প্রশিক্ষণের পরও তাঁরা না পেরেছে বাঘটিকে বাঁচাতে না পেরেছে ঐ উত্তেজিত গ্রামবাসীকে বোঝাতে। মব মেন্টালিটি থেকে বের হয়ে একটু র‍্যাশনাল অ্যাক্ট করা কষ্টকর তবে অসম্ভব নয়। যুক্তিসঙ্গত চিন্তা করাটা নিজের এবং দেশের জন্য জরুরী। সমালোচনা মানেই যে বিরোধিতা নয় এটাই আমরা বুঝতে অক্ষম এমন কি আমি নিজেও অথচ হয়তো এমনও হতে পারে, সত্যিই পলিসিতে কোন সংশোধন, পরিবর্ধন বা পরিমার্জন প্রয়োজন।
নানা কারণে মন মেজাজ বিক্ষিপ্ত তাই কি বোর্ডের উপর ঝাল ঝাড়লাম। আশা করছি এই লেখার কিছু আগাছা সমাজ থেকে দূর হবে। 🙂

 

তাজফিয়া ইসলাম তিবা,
সামাজবিজ্ঞানী,
বরিশাল বিশ্ববিদ্যালয়।



{সাম্প্রতিক বিষয় নিয়ে আপনার লেখা কোনো লেখা /মতামত পাঠাতে ইমেইল করুন [email protected]/[email protected]]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *