নদী রক্ষায় প্রধানমন্ত্রীর আন্তরিকতার অভাব নেই: পানিসম্পদ প্রতিমন্ত্রী

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম এমপি বলেছেন, নদী রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতার অভাব নেই। তিনি ভাঙনকবলিত মানুষের দুদর্শার খবর রাখেন এবং তাদের নিয়ে ভাবেন।

গতকাল শুক্রবার বুড়িগঙ্গা, টুঙ্গি, তুরাগ, বালু, শীতালক্ষা ও ধলেশ্বরী নদীর ১১০ কিলোমিটার পথ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই দেশের নদীসমূহ রক্ষাসহ ভাঙনরোধে পদক্ষেপ নেওয়া হচ্ছে। এসব উদ্যোগ বাস্তবায়ন করা গেলে নদীতীরবর্তী মানুষের দু:খ দুর্দশা যেমন কেটে যাবে, তেমনি নদীগুলো ফিরে পারে তাদের স্বাভাবিক গতিপথ।

পরিদর্শন কর্মসূচিতে আরও ছিলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহামুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আমিনুল ইসলাম, সেন্ট্রাল জোনের চিফ ইঞ্জিনিয়ার আব্দুল মতিন সরকার, নির্বাহী প্রকৌশলী-১ রাশেদুল কবির এবং প্রকৌশলী-২ দেওয়ান আইনুল হক।’

প্রতিমন্ত্রী কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম এমপি বলেন, দেশের নদী ও খালসমুহ রক্ষায় সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে বেশ কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু ভাটির দেশের নদীতো ভাঙছেই এবং ভাঙবেই। এই প্রাকৃতিক দুর্যোগতো মানুষের পক্ষে রোধ করা সম্ভব না। কিন্তু সরকার একের পর এক উদ্যোগ গ্রহণ করছে এবং বাস্তবায়নও করে চলছে। সর্বশেষ ভাঙন রোধ করে নদীগুলোর প্রবাহমান গতি ধরে রাখতে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *