বরিশালে স্বাস্থ্যখাত উন্নয়নে বাসদের ৮ দফা দাবী

বিনা পরীক্ষায়,বিনা অক্সিজেনে,বিনা চিকিৎসায় কোন মৃত্যু আমরা চাই না এই শ্লোগান নিয়ে বরিশালে করোনা টেষ্ট দীর্ঘসূত্রিতা ও হয়রানী বন্ধ, পিসিআর ল্যাব বাড়িয়ে প্রতিদিন কমপক্ষে ১০০০ টেস্ট, করোনা ােগী পরিবহনের জন্য বিশেষ এম্বুলেন্স সার্ভিস চালু সহ ৮ দফা দাবী বাস্তবায়নের দাবিতে এক সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি।

আজ বুধবার (২৪ই) জুন সকাল ১১ টায় নগরের ফকিরবাড়ী রোড দলীয় কার্যলয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে এসময় লিখিত বক্তব্য পাঠ করে বাসদ বরিশাল জেলা আহবায়ক কমিটির সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, দেশের ৮টি বিভাগের মধ্যে করোনা চিকিৎসায় বরিশাল রয়েছে সর্ব নিম্নস্থানে।

সরকারী তথ্য সূত্রে দেখা যায় ঢাকায় করোনা পরিক্ষার জন্য ল্যাব ৩৮টি,চট্রগ্রামে ৯টি,সদ্যোজাত বিভাগ রংপুর- ময়মনসিংহে ২টি।

অপরদিকে বরিশাল বিভাগের ৬ জেলার কোটি মানুষের চিকিৎসা ভরসাস্থল বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার পরিক্ষার জন্য পিসিআর ল্যাব মাত্র ১টি।

অন্যদিকে এই ১টি ল্যাবে রয়েছে না না সমস্যা । সেখানে দক্ষ টেকনোলজিস্ট না থাকার কারনে নমুনা পরীক্ষা করাতে গিয়ে রোগীরা হচ্ছেন চরম হেনস্থার শিকার।

এসময় তিনি ১জন নমুনা পরীক্ষর্থী রোগীর উদাহারন দিয়ে বলেন ২৩ই জুন সে নমুনা টেস্টের স্যাম্পল দিতে দিতে গিয়েছিলেন তাকে পরীক্ষা করানোর সিরিয়াল দেয়া হয় ১৫ই জুন।

এছাড়া করোনা রোগীদের জন্য নির্ধারিত শয্যার দিক থেকেও বিভাগীয় শহর বরিশাল সর্বনিম্নে রয়েছে। শের-ই-বাংলায় আইসিইউতে বেড ১৮টি হলেও সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক ১জন।

মনীষা আরো বলেন, বরিশাল নগর ও জেলায় সরকারী-আধাসরকারী ও বেসরকারী প্রায় ৩০টি ক্লিনিক হাসপাতাল থাকার পরও সেখানে করোনা রোগীদের চিকিৎসার কোন ব্যবস্থা নেই। একমাত্র ভরসা শের-ই- বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

সংবাদ সম্মেলনের মাধ্যমে আরো অভিযোগ করে বলেন, বরিশালে স্বাস্থ্যখাতে রোগ নির্ণয় থেকে শুরু করে চিকিৎসাক্ষেত্রের অপ্রতুলতা ফুটে উঠেছে। অপরদিকে প্রশাসন-সিটি কর্পোরেশন ও স্বাস্থ বিভাগের মধ্যে রয়েছে কাজের সমন্বয়হীনতা।

বরিশালে স্বাস্থ্য বিভাগ ও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে করোনা রোগীদের জন্য কোন এ্যাম্বুলেন্স সেবা চালু করতে পারেনি।

এমনকি বরিশাল নগরের বিভিন্নস্থানের বয়স্ক,অসুস্থ্য রোগীদের জন্য করোনা পরীক্ষার স্যাম্পল সংগ্রহের কোন ব্যবস্থা গ্রহন না করার কারনে চোখে ফুটে উঠেছে স্বাস্থ্য বিভাগ,সিটি কর্পোরেশন ও প্রশাসনের সিদ্ধান্তহীনতা ও নজিরবিহীন সমন্বয়হীতা উম্মোচিত হয়েছে।

তাই আগামী কাল বৃহস্পতিবার ২৫ই জুন বরিশালের এই ৮ দফা দাবী আদায়ের জন্য সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত নগরীর সদররোড অবরোধের কর্মসূচি ঘোষনা করেন এবং দ্রুত সময়ের মধ্যে দাবী মানা না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষনা করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাসদ বরিশাল শাখার আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *