বাউফলে জলাবদ্ধতা: সপ্তাহে ক্ষতি লক্ষাধিক টাকা

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলের ঐতিহ্যবাহী কালাইয়া বন্দরে দীর্ঘ মেয়াদী জলাবদ্ধতার কারনে হাট-বাজার ইজারাদারের প্রতি সপ্তাহে ক্ষতি হচ্ছে প্রায় দুই লক্ষ্য টাকা এমনটাই জানিয়েছেন কালাইয়া হাট-বাজার অ ইজারা আদায় সংশ্লষ্টরা।
তারা জানায়, হাটে পানি জমে থাকায় স্থানীয় এবং নোয়াখালী, শরীয়াতপুর সহ দুরের ব্যবসায়ীরা কেনা-বেচা করতে আসছে না। বেচা -কেনা কম হওয়ায় প্রতি সপ্তাহে দুই লক্ষ্য টাকার মত ক্ষতি হচ্ছে। দিনদিন ব্যবসায়ীরা হাটে আসা বন্ধ করে দিয়েছেন।
সোমবার (৯জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, দক্ষিণাঞ্চলের বৃহত্তম গরু- ছাগল- মহিষ হাটের এক-তৃতীয়াংশ পানির নিচে। পানি নিষ্কাষন ব্যবস্থা না থাকায় দীর্ঘ মেয়াদী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দীর্ঘমেয়াদী জলাবদ্ধতার কারনে কচুরিপানায় ভরে গেছে।
জমে থাকা পানির মধ্যে গরু মহিষ কেনা বেচা হচ্ছে।
হাটের এই অবস্থা থাকায় ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

স্থানীয়রা জানায়,গত বছর হাটের দক্ষিণ পাশ্বে কালাইয়া – শৌলা সড়কের উপর কালাইয়া বান্দরের পানি নিষ্কাশন ব্যবস্থার জন্য কালর্ভাট আটকিয়ে বিশিষ্ট ব্যবসায়ী ফিরোজ আলম (জাপান ফিরোজ) তার নিজস্ব জমি ভরাট করায় এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
কালর্ভাট বন্ধ হওয়ায় গনি প্যাদা রোড, কাঠপট্টি রোড, কালাইয়া মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ, আলী আকবর স্কুলের মাঠ, হল পট্টি এবং গোরস্থান এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। নাম মাত্র বৃষ্টি হলেই দুর্ভোগে পোহাতে হয় স্থানীয় বাসিন্দাদের।
নাম না প্রকাশ করার শর্তে স্থানীয়রা আরো জানায়, জমির মালিকের সাথে ইজারাদার ও স্থানীয় আওয়ামীলীগ নেতাদের সাথে টানাপোড়া চলে আসছে, যার জন্যই হয়তো তরিগড়ি করে পানি চলাচলের কালর্ভাট বন্ধ করে জমি ভরাট করা হয়েছে।

কালাইয়া ইউপি চেয়ারম্যান এস.এম ফয়সাল আহম্মেদ জলাবদ্ধতার জন্য দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, অতি দ্রুত বিকল্প ড্রেন ব্যবস্থা করার জন্য আবেদন করা হয়েছে।
এব্যাপারে বাঊফল উপজেলা হাট  বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ঊপজেলা চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *