বরিশালে নতুন সনাক্ত ৫১ জন

মোঃ শাহাজাদা হীরা:
বরিশালে গত ২৪ ঘন্টায় আরো ৫১ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে এই নি‌য়ে জেলায় ক‌রোনা আক্রা‌ন্তের সংখ্যা দাড়িয়েছে ৮১০ জনে। অদ্যাবধি এ জেলায় করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১২৭ জন রুগী। জেলায় মৃত্যুবরণ করেছে ১০ জন ব্যক্তি। আজ ১১ জুন ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী বাবুগঞ্জ উপজেলার বাসিন্দা ১ জন।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী বরিশাল মেট্রোপলিটন পুলিশের ৩ জন সদস্য, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৩ জন নার্স, ১ জন মেডিকেল টেকনোলজিস্ট, ২ জন স্টাফ, সদর জেনারেল হাসপাতালের ১ জন চিকিৎসকসহ মোট ৭ জন, বানারিপাড়া উপজেলার বাসিন্দা ৬ জন, উজিরপুর উপজেলার বাসিন্দা ৩ জন, বাবুগঞ্জ উপজেলার বাসিন্দা ২ জন, বাকেরগঞ্জ উপজেলার বাসিন্দা ৫ জন, হিজলা উপজেলার বাসিন্দা ১ জন, মেহেন্দীগঞ্জ উপজেলার বাসিন্দা ১ জন পুলিশ সদস্য ১ জনসহ ২ জন, বরিশাল সিটি কর্পোরেশনভুক্ত এলাকার হাটখোলা, বাজার রোড, আলেকান্দা, ভাটিখানা প্রত্যেক এলাকার বাসিন্দা ২ জন করে মোট ৮ জন, বটতলা, সাগরদী, রুপাতলী, মুন্সী গ্যারেজ, কাউনিয়া, পলাশপুর, সদর হাসপাতাল রোড, চাঁদমারি, কাশিপুর, বগুড়া রোড, ফকিরবাড়ি, মেডিকেল স্টাফ কোয়ার্টার প্রত্যেক এলাকার বাসিন্দা ১ জন করে মোট ১২ জন, বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়নের কালিজিরা বাজার এলাকার ১ জনসহ মোট ৫১ জন করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। আজ ১১ জুন বৃহস্পতিবার ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস ঢাকা থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী ১ জন এবং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ এর মাইক্রোবায়লোজি বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবে বেশ কিছু নমুনা পরীক্ষা করা হলে ৫০ জনের রিপোর্ট পরেজটিভ আসে।

বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান জানান, রিপোর্ট পাওয়ার পর পরই ওই ৫১ জন ব্যাক্তির অবস্থান অনুযায়ী তাকে লকডাউন করা হয়েছে। তাদের আশপাশের বসবাসের অবস্থান নিশ্চিত করে লকডাউন করার প্রক্রিয়া চলছে। পাশাপাশি তাদের অবস্থান এবং কোন কোন স্থানে যাতায়াত ও কাদের সংস্পর্শে ছিলেন তা চিহ্নিত করার কাজ চলছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আজ পর্যন্ত বরিশাল জেলায় ২১৭ জন নারী এবং ৫৯৩ জন পুরুষ করোনায় আক্রান্ত হয়েছে।

এদের মধ্যে শূণ্য থেকে ২০ বছর বয়স পর্যন্ত আক্রান্ত ৪৪ জন, ২০ থেকে ৫০ বছর পর্যন্ত আক্রান্ত ৬২১ জন, ৫০ থেকে তার উর্ধে ১৪৫ জন। আজ করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে ১৪ বছরের যুবক এবং ৬৪ বছরের বৃদ্ধ বয়সী রোগী রয়েছে। বরিশাল জেলায় করোনা আক্রান্ত উপজেলা সমূহ বরিশাল মহানগরী ৬২৯, সদর উপজেলা ১৬জন (রায়পাশা কড়াপুর, শায়েস্তাবাদ-২, টুংঙ্গীবাড়িয়া, চাঁদপুরা, জাগুয়া-৪, চরকাউয়া-৪ এবং চরমোনাই-৩), বাবুগঞ্জ ৩২জন, উজিরপুর ২৯ জন, বাকেরগঞ্জে ২৬জন, মেহেন্দীগঞ্জ ১৫জন, মুলাদী ১২জন, গৌরনদীতে ১৬জন, বানারীপাড়া ১৯জন, আগৈলঝাড়া ১০জন এবং হিজলা ৬জনসহ মোট ৮১০ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগের আজ ৭ জনসহ মোট ১১৩ জন ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন।

অদ্যাবধি এ জেলায় ১০ জন করোনা পজিটিভ ব্যক্তি মৃত্যুবরণ করেন। মুলাদী উপজেলায় ২ জন, বাকেরগঞ্জ উপজেলায় ১ জন, বরিশাল মহানগরীর আলেকান্দায় ২ জন, রুপাতলী চান্দুর মার্কেট এলাকায় ১ জন, নতুন ভাটিখানা এলাকার ১ জন, রাহাত আনোয়ার হাসপাতাল ১ জন, বাবুগঞ্জ উপজেলায় ১ জন, গৌরনদী উপজেলায় ১ জন। গত ১২ এপ্রিল এ জেলায় প্রথমবারের মতো মেহেন্দীগঞ্জ ও বাকেরগঞ্জ উপজেলায় ২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনা আক্রান্ত রোগী শনাক্তের পরিপ্রেক্ষিতে ঐদিনই জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *