মাঠবাড়িয়ার একজন করোনার সম্মুখ যোদ্ধার নাম শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম

মোঃ রুম্মান হাওলাদার:
পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম একজন করোনার সম্মুখ যোদ্ধার নাম। করোনা বিস্তার রোধে বিবেকের তাড়নায় নিজ কমিউনিটির অসচেতন জনগণকে সচেতন করার লক্ষ্যে স্বেচ্ছায় রাস্তায় নেমেছে শারীরিক ও বাক প্রতিবন্ধী বালক শামীম। শামীম উপজেলার উওর মিঠাখালী (মাঝেরপুল) গ্রামের মৃতঃ শহিদুল ইসলামের ছেলে। অক্ষরজ্ঞানহীন শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম কোন প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত নন। মহামারী করোনার চলমান সময়ে তার এ সচেতনামূলক কার্যক্রম জাতির বিবেককে নাড়া দিয়েছে।

শামীমকে দেখা যায়, উপজেলার সবচেয়ে ব্যস্ততম স্থান পৌরসভা ও ভূমি অফিসের সম্মুখ মহাসড়কের পাশে দাঁড়িয়ে আবার কখনো বা চেয়ারে বসে বাজারে আসা পথচারী, ভ্যান, রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেল চালকসহ নানা শ্রেণি-পেশার মানুষকে মাস্ক পরার জন্য ইশারা-ইঙ্গিতে অনুরোধ করে যাচ্ছে। কেউ শুনছে আবার কেউ বা বিরক্ত হচ্ছে কিন্তু শামীম থেমে নেই। সে সকাল থেকে সন্ধ্যা অবধি পর্যন্ত তার কাজ চালিয়ে যাচ্ছে।

শারীরিক সীমাবদ্ধতার কারনে আট দশ জন মানুষের মত স্বাভাবিক চলাফেরা করতে পারেন না। পারেন না ঠিক মত কথা বলতেও ।স্বাভাবিকভাবে হাটতে ও কথা বলতে না পারলেও শুধু এতটুকু বুঝে যে করোনার চলমান পরিস্থিতিতে মাস্ক পরতে হয়। মাস্ক পরা ছাড়া উপায় নাই। মাস্ক বিহীন অবস্থায় রাস্তায় যাকেই দেখছেন তাকেই লাঠির সাহায্যে ইশারা ইঙ্গিতে এবং যতটুকু ভাব প্রকাশ করতে পারে তার মাধ্যমে বোঝানোর চেষ্টা করছেন। আবার কখনো কষ্ট করে কাছে গিয়ে গাড়ির চালকদের মাস্ক পরানোর জন্য বাধ্য করেন।

জানা যায় শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম সকাল ৭ টার দিকে এ মহাসড়কে এসে দাঁড়িয়ে থেকে মানুষকে সচেতন করে সন্ধ্যার দিকে বাড়ি ফিরেন।

করোনাভাইরাস সম্পর্কে প্রতিবন্ধীদের ধারণা ও সচেতনেতা বিষয়ে “ব্রিজ ফাউন্ডেশন” এর একটি জরিপে দেখা যায়, দেশের ২৭ দশমিক ৪ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি করোনাভাইরাস সম্পর্কে কিছুই জানে না। যার মধ্যে বেশিরভাগ মানুষই বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি। সে দিক থেকে মঠবাড়িয়া উপজেলার শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম ব্যতিক্রমী এক বালক। যে নিজে করোনার বিস্তার রোধ সম্পর্কে সচেতন এবং পাশাপাশি অন্যকেও সচেতন করে যাচ্ছেন। যেখানে শারীরিক সীমাবদ্ধতা কোন বাধা হয়ে দাঁড়াচ্ছে না। অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল থাকলেই যে অনেক কিছু করা সম্ভব তার জ্বলন্ত উদাহরণ শামীম। শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীমই হতে পারে এদেশের করোনা সচেতনকারী একজন আদর্শ মডেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *