বরিশালে করোনায় থামবে না পড়ালেখা, চালু হলো মানবতার পাঠশালা

‘করোনায় থামবে না পড়া’ স্লোগান নিয়ে বরিশাল নগরীর হতদরিদ্র এবং শ্রমিক পরিবারের সন্তানদের লেখাপড়ার জন্য ‘মানবতার পাঠশালার’ কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও ছাত্র ফ্রন্ট বরিশাল জেলা শাখার উদ্যোগে এ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১০ জুন) বেলা সাড়ে ১১টার দিকে নগরীরর ফকিরবাড়ি রোডে এ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন সমাজতান্ত্রিক দলের বরিশাল জেলা শাখার আহ্বায়ক ইমরান হাবীব রুমন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী ও জেলা সদস্য বদরুদ্দোজা সৈকত।

এছাড়া উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক বিজন সিকদার, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক ইমদাদুল হক এবং স্বেচ্ছাসেবী শিক্ষকরা।

ইমরান হাবীব রুমন বলেন, করোনারভাইরাসের সঙ্কটময় পরিস্থিতিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস শুরু করেছে। উচ্চবিত্তরা গৃহশিক্ষক রেখে বা অনলাইন ডিভাইস দিয়ে তাদের ছেলে-মেয়ের পড়াশোনা অব্যাহত রাখছেন। পাশাপাশি মধ্যবিত্ত ঘরের সন্তানদের পড়াশোনা করাচ্ছেন তাদের বাবা-মা। কিন্তু হতদরিদ্র এবং শ্রমিক পরিবারের সন্তানরা পড়াশোনা থেকে পিছিয়ে পড়ছে। সুবিধাবঞ্চিত ছেলে-মেয়েরা যেন শিক্ষা থেকে ঝরে না পড়ে এবং অন্যান্য সহপাঠীর থেকে পিছিয়ে না পড়ে সেজন্যই মানবতার পাঠশালার কার্যক্রম শুরু হয়েছে। নগরীর বিভিন্ন বস্তি এলাকার শ্রমিকের সন্তানদের শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে এ পাঠশালায় পড়াশোনা শেখানো হবে।

ডা. মনীষা চক্রবর্তী বলেন, এই পাঠশালায় শিক্ষকরা স্বেচ্ছাশ্রমে বিনাবেতনে শিক্ষার্থীদের পড়াবেন। সামাজিক মূল্যবোধ ও দায়িত্ববোধ থেকে ছাত্র ফ্রন্টের সদস্য এবং স্বেচ্ছাসেবকরা স্বেচ্ছাশ্রম দিতে রাজি হয়েছেন। প্রায় ১৫০ শিক্ষক এসব শিশুদের পড়াবেন। এরা মূলত বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বিএম কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি মহিলা কলেজ ও বরিশাল মেডেকেল কলেজের শিক্ষার্থী।

তিনি বলেন, বরিশালের ৩০টি ওয়ার্ডে একটি করে স্কুলসহ বস্তি এলাকায় মানবতার পাঠশালার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রমের পরিচালনা করা হবে। ইতোমধ্যে রসুলপুর, চাঁদমারি, কাশীপুর, রূপাতলী, বাঘীয়ায় মানবতার স্কুল পরিচালনা কাজ শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *