ভান্ডারিয়ায় এনজিওর বিরুদ্ধে ক্ষুদ্র ঋন আদায়ের অভিযোগ

ভান্ডারিয়া ও কাউখালী সংবাদদাতা:
পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলায় নভেল করোনা ভাইরাস কোভিট ১৯ এর সংক্রমন ও প্রর্রাদুর্ভাবের কারনে সরকারের নির্দেশে বন্ধ থাকা ক্ষুদ্রঋণের কিস্তি আদায় শুরু করেছে বলে অভিযোগ উঠেছে উপজেলায় অবস্থিত বিভিন্ন এনজিওর বিরুদ্ধে। অভিযোগ পাওয়া গেছে ফোন করে প্রতিনিধি পাঠিয়ে কিস্তি দেওয়ার জন্য গ্রাহকদের চাপ দেওয়া হচ্ছে ও বিভিন্ন প্রক্রিয়ায় এনজিও গুলো ঋণ আদায় করছে। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি এখনো স্বভাবিক না হওয়ায় বেকাদায় পড়েছে গরীব ঋণগ্রহীতারা।সরকারি নির্দেশ অমান্য করে ঋণগ্রহীতাদের কড়া তাগাদা দেওয়া হচ্ছে ।

এ ছাড়া সমাজসেবা অধিদপ্তর এবং সমবায় অধিদপ্তর অনুমোদিত আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠান ক্ষুদ্রঋণ দিয়ে থাকে। অধিকাংশ গ্রাহক রিকশা-ভ্যানচালক, চায়ের দোকানদার, সবজি বিক্রেতা, ফেরিওয়ালা, দিনমজুরের মতো নিম্ন আয়ের লোকজন। প্রতিদিনের আয় থেকে কিছুটা বাঁচিয়ে সপ্তাহের কিস্তি পরিশোধ করেন। করোনা সংকট শুরু হলে অঘোষিত লকডাউনে বন্ধ হয়ে যায় স্বাভাবিক জীবন ও জীবিকা। এরপরি প্রেক্ষিতে গত মার্চ মাসের শেষের দিকে মাইক্রোক্রেডিট অথরিটি ক্ষুদ্রঋণের কিস্তি আদায় বন্ধের নির্দেশ দেয়। নির্দেশে বলা হয়, কেউ সেচ্ছায় কিস্তি দিলে আদায় করা যাবে।

বাধ্য করা যাবে না। কিস্তি না দিলে কেউ খেলাপি হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে ঋণ সমন্বয় করা হবে। কয়েকজন ক্ষুদ্র ঋণ গ্রহীতার সাথে আলাপ করে যানা গেছে , এনজিওর মাঠ কর্মীরা বাড়িতে এসে তাদের কিস্তি দেওয়ার জন্য চাপ প্রয়োগ করেন অফিস থেকেও ফোন দিয়ে তাগাদা দিচ্ছে। তাঁরা জানান, গত দুই ধরে ধরে আয়-রোজগার বন্ধ। এ অবস্থায় তাঁদের পক্ষে কোনোভাবেই সাপ্তাহিক বা মাসিক কিস্তি দেওয়া সম্ভব না, ভুক্ত ভোগী গ্রাহকরা বলেন যে ভাবে তাগাদা দেওয়া হচ্ছে? কিস্তির ভয়ে বাড়ি ছেড়ে পালাতে হবে!

ক্ষুদ্র ব্যবসায় জড়িতরা পালিয়েও নিস্তার পাচ্ছেনা, তাদের নিকটে এসে প্রসার দিচ্ছে এনজিওর মাঠ কর্মীরা। বেশ কয়েকটি এনজিওর মাঠ পর্যায়ের কর্মীরা নাম প্রকাশ না করার শর্থে বলেন, ‘আমরা বুঝি যে কিস্তি পরিশোধ করার মতো অবস্থা গ্রহকদের এখনো সক্ষমতা হয়নি। কিন্তু কিস্তি আদায় করতে না পারলে আমাদের বেতন ভাতা বন্ধ করে দেয়, এমনকি চাকরিও চলে যায়।

তাই কর্মকর্তাদের নির্দেশে আমরা মাঠে নামতে বাধ্য হচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *