উপকূলে বাঁধ সংস্কার করবে সেনাবাহিনী: পানি সম্পদ প্রতিমন্ত্রী

দেশের দক্ষিণাঞ্চল দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত বাঁধগুলো সংস্কারের জন্য সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বৃহস্পতিবার দুপুরে ঘুর্ণিঝড়ে বিধ্বস্ত সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, উপকূলে বাঁধ সংস্কারের জন্য আমরা সেনাবাহিনীকে দায়িত্ব দিয়েছি। তারাই কাজ করবে। কীভাবে করবে সেটি তাদের ব্যাপার। সেনাবাহিনীর কর্মকর্তারা আমার সঙ্গে রয়েছেন। তারা দেখছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, দ্রুত সময়ের মধ্যেই কাজ শুরু হবে। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে। কতোদিনে শেষ হবে সেটি এই মুহুর্তে বলা যাবে না। তবে দ্রুত শেষ হবে।

এর আগে গাবুরা ইউনিয়নের দাতিনাখালি এলাকা পরিদর্শনকালে উপকূলীয় বাসিন্দাদের উদ্দেশে কথা বলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

তিনি বলেন, সরকার বাঁধ সংস্কার করে দেবে। তবে আপনাদের বাঁধ রক্ষা করতে হবে। বাঁধে প্রত্যেককে একটি করে গাছ লাগতে হবে। গাছ থাকলে বাঁধের ক্ষতি কম হয়। ঘুরে দেখেছি, যেখানে গাছ রয়েছে সেখানে কিন্তু বাঁধের ক্ষতি হয়নি। যেখানে গাছ নেই সেখানে বাঁধের ক্ষতি হয়েছে।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আরও বলেন, আপনারা যদি বাঁধ রক্ষণাবেক্ষণ না করেন তবে এই এলাকায় আগামীতে বসবাস করতে পারবেন না। বিভিন্ন সময় জলোচ্ছ্বাস হবে, ঝড় হবে। বাঁধ রক্ষা করা না গেলে এখানে আপনাদের বসবাস করা কঠিন হয়ে যাবে। সবকিছু ভেসে যাবে। সেজন্য বাঁধে গাছ লাগিয়ে বাঁধকে রক্ষা করতে হবে। সরকার আপনাদের সহযোগিতা করবে।

এ সময় সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, শ্যামনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউল হক দোলনসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *