বরিশালে স্বাস্থ্যবিধি না মানায় সকল মার্কেট বন্ধ ঘোষনা

বরিশাল নগরী ও জেলাে বিভিন্ন উপজেলার মার্কেটগুলোতে বিত্তবান ও সাধারন মানুষ ঈদের কেনাকাটা সহ তাদের চলাচলে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি সু-রক্ষা না মানার কারনে পুনরায় পরবতর্’ ঘোষনা নে দেয়া পর্যন্ত সকল প্রকার মার্কেট বন্ধ ঘোষনা করেছে করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। দেশে যখন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে যাচ্ছে অন্যদিকে বিত্তবান ব্যাক্তিরা সহ সাধারন মানুষের নগরীর মার্কেটগুলোতে ভয়ভীতি তোয়াক্কা না করে তাদের উপস্থিতি ঈদ মার্কেটের নামে গণ সমাগমের সৃষ্টি করেছে।

আজ সোমবার (১৮ই মে) দুপুরের পর থেকে জেলা প্রশাসকের নির্দেশক্রমে তথ্য অধিদপ্তর সহ বিভিন্ন যান-বাহনে মাইক দিয়ে নগরীতে সকল ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষনার প্রচার-প্রচারনা করা হচ্ছে।

উল্লেখ্য গত ১০ মে থেকে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত মার্কেট ও সব দোকানপাট খোলার অনুমতি দিয়েছিল স্থানীয় প্রশাসন। তবে প্রশাসনের নির্দেশ অমান্য করে ক্রেতা-বিক্রেতা উভয়েই নগরীর দোকানগুলোতে সামাজিক দূরত্ব বজায় না রেখে অবাধে করছে কেনা-বেচা।

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বরিশালের জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় প্রতিদিনই নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানসমূহে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অর্থ জরিমানা করা হয়। একই সময় ভ্রাম্যমান মোবাইল কোর্টে বিক্রিতার পাশাপাশি ক্রেতা সাধারনদেরকেও জরিমানার আওতায় আনার পরও তাদের মার্কেটগুলোতে জনসমাগম নিয়ন্ত্রন করার লাগাম টেনে ধরতে পারছিলেন না জেলা প্রশাসন।

এরই ধারাবাহিকতায় গত রোববার জেলা প্রশাসনের আয়োজনে করোনা ভাইরাস পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য চালু কিংবা বন্ধ করার বিষয়ে এক মতবিনিময় সভা জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

সভায় জানানো হয়- স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালুর নির্দেশনা থাকলেও অধিকাংশ দোকান-পাট ও শপিংমলগুলোতে ক্রেতা-বিক্রেতাগণ সেটি প্রতিপালন করেননি। যার কারণে বরিশাল জেলায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির ঝুঁকি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় সভার সম্মিলিত সিদ্ধান্তে প্রশাসন ব্যবসা-বাণিজ্য পুনরায় বন্ধের সিদ্ধান্তনেন।

সভায় এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজিব আহমেদ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোঃ মোক্তার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ সরদার, জেলা বাজার কর্মকর্তা হাসান সারওয়ার, উপ-মহা পরিদর্শক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর হিমন কুমার সাহা, ওসি কোতোয়ালি মোঃ নূরুল ইসলামসহ বিভিন্ন বাজার কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

এদিকে ব্যবসায়ীরা জানান আমরা প্রশাসনের নির্দেশক্রমে প্রতিষ্ঠানে স্বাস্থ্য সু-রক্ষার সকল কিছু নিয়ে দোকান খুলি কিন্তু ক্রেতা সাধারনের উপস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না।

বরিশাল নগরীর বাণিজ্যিক এলাকা চক বাজার,গ্রিজ্জামহল্লা,কাটপট্রি এলাকায় বিত্তবানদের ঈদ মার্কেটে ছোট ছোট শিশুদের মাক্স ছাড়াই বাজারে মার্কেট করতে এসেছে।

এসকল ক্রেতাদের ঈদ মার্কেটে কেনা-কাটা ও চলাচল দেখলে মনে হয় না এদেশে অচেনা আতঙ্ক করোনা রোগটি সারাদেশটাকে তোলপাড় করে তুলেছে।

অন্যদিকে এই করোনা কালে নিম্ন ও সাধারন মানুষ অর্থের অভাবে ত্রানের জন্য বিভিন্ন দুয়ারে দুয়ারে দৌড় ঝাপ করছে। আরেক দিকে ঈদ মার্কেট করতে আসা বিত্তবানরা ঈদের মার্কেট করার জন্য ব্যাধিব্যাস্থ হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *