বরিশালে ভার্চুয়াল আদালত চায় না জেলা আইনজীবী সমিতির সদস্যরা

আইনজীবীদের ভার্চুয়াল আদালতের কার্যক্রম থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সদস্যরা। সামাজিক দূরত্ব বজায় রেখে বিকল্প উপায়ে আদালত চালুর দাবী জানিয়েছেন তারা।

বুধবার বেলা সাড়ে ১২ টায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে এক সভায় ভার্চুয়াল আদালতের কার্যক্রম থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেন আইনজীবী সমিতির সদস্যরা। সমিতির সভাপতি অ্যাডভোকেট আফজালুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাধারন আইনজীবীরা ভার্চুয়াল আদালত চালুর বিপক্ষে মতামত প্রদান করেন।

তারা বলেন, বেশীরভাগ আইনজীবী তথ্য প্রযুক্তি ব্যবহারে প্রস্তুত নন। ভার্চুয়াল আদালতে মামলার নথিপত্র স্ক্যান করে তা আদালত এবং অপরপক্ষের আইনজীবীকে পাঠাতে হবে। তাই আইনজীবীদের ভার্চুয়াল আদালতের কার্যক্রমে অংশ নিতে তথ্য প্রযুক্তিগত অনেক ঝামেলায় পড়তে হবে।

এজন্য ভার্চুয়াল পদ্ধতি বাদ দিয়ে বিকল্প উপায়ে আদালত পরিচালনার পক্ষে মতামত দেন অধিকাংশ আইনজীবী। সমিতির সম্পাদক অ্যাডভোকেট কাইয়ুম খান কায়ছার বলেন, সমিতির ৯৫ ভাগ আইনজীবীর ল্যাপটপ ও স্ক্যানার নেই। বরিশালে ইন্টারনেটের গতিও কম। এছাড়া আইনজীবীদের বড় একটি অংশ প্রবীন হওয়ায় তারা ফেসবুক, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পারদর্শি নন। এ কারনে বেশীরভাগ আইনজীবী ভার্চুয়াল পদ্ধতিতে আদালতের কার্যক্রম চান না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *