বাকেরগঞ্জে তুলাতলা নদী থেকে বিএনপি নেতা বিপ্লব লাহিড়ীর অবৈধভাবে বালু উত্তোলন

ডেস্ক রিপোর্ট:
রাজনৈতিক মতাদর্শ পার্থক্য থাকলেও অবৈধ ব্যবসায় এক তারা। বাকেরগঞ্জে দুই ছাত্রলীগ নেতার সহযোগীতায় পৌর বিএনপি নেতা বিপ্লব লাহিড়ীর তুলাতলা নদী থেকে অবৈধ বালু উত্তোলনের কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকাবাসী ও চাষীরা। উর্বরা শক্তি হারাচ্ছে নদীর দুই তীরের কৃষি জমি। প্রশাসন নীরব।

সরেজমিনে বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের ইমামকাঠী গ্রামে এলজিইডির সাবেক প্রধান প্রকৌশলী মতিউর রহমানের বাড়ীর পূর্ব পাশের তুলাতলা নদী থেকে বিপ্লব লাহিড়ী সিন্ডিকেট দীর্ঘদিন যাবত রাতের আঁধারে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। তাদের বালু উত্তোলনের জন্য বরিশাল, বাবুগঞ্জ, মেহেন্দিগঞ্জসহ বিভিন্ন উপজেলা থেকে ড্রেজারসহ শ্রমিকদের আসার কারনে ওই এলাকায় এখন সাধারণ জনগনের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক ছড়িয়ে পরেছে। অপরদিকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে রঙ্গশ্রী ইউনিয়নের বাখরকাঠী, তবিরকাঠী ও ইমামকাঠী গ্রামের নদী তীরবর্তী অধিকাংশ বাড়িঘর ভেঙ্গে নদীতে বিলীন হয়ে যাচ্ছে।

বিএনপি ও ছাত্রলীগ নেতার যৌথ অবৈধ বালু ব্যবসার কারনে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে কৃষকের নদী তীরের ফসলী জমির উর্বরা শক্তি নষ্ট হয়ে ফসলের ব্যাপক ক্ষতি হলেও ভয়ে কোন কৃষক মুখ খুলতে সাহস পাচ্ছে না। নাম না প্রকাশের শর্তে স্থানীয় ক্ষতিগ্রস্থরা জানান, বাকেরগঞ্জ পৌরসভার ৪নং ওয়ার্ড বিএনপি’র সাধারণ সম্পাদকের দাবিদার বিপ্লব লাহিড়ী বর্তমানে নিজেকে পৌর মেয়রের নিকটাত্নীয় পরিচয় দিয়ে তুলাতলা নদী থেকে দীর্ঘদিন যাবত অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসলেও ক্ষতিগ্রস্থরা ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছে না। স্থানীয়রা জানান, প্রতিদিন রাত সাড়ে ৩টা থেকে শুরু করে সিন্ডিকেটটি সকাল ৬ টা পর্যন্ত ওই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে।

বালু দস্যুদের এহেন জনবিরোধী কর্মকান্ড বাকেরগঞ্জ থানাকে অবহিত করলে পুলিশ সেখানে গিয়ে কাজ বন্ধ না করে উল্টো ওই সিন্ডিকেট তাদের ম্যানেজ করে পুরোদমে চালাচ্ছে অবৈধ বালুর ব্যবসা। লকডাউন বাস্তবায়নে মাঠে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ প্রশাসনসহ দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলো। এরমধ্যে উপজেলা ও পুলিশ প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে কিভাবে চলছে তাদের অবৈধ বালু বানিজ্য তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয়রা। ক্ষতিগ্রস্থ ও সাধারন জনগনের প্রশ্ন? প্রশাসনের কর্তা ব্যক্তিদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কিভাবে বিএনপি নেতা বিপ্লব লাহিড়ী দুই ছাত্রলীগ নেতার সহযোগিতায় তাদের অবৈধ বালুর ব্যবসা চালিয়ে যাচ্ছে ? এ ব্যাপারে বালু ব্যবসায়ী বিপ্লব লাহিড়ী জানান, তারা কোন অবৈধ ব্যবসা করছেন না। জেলা প্রশাসকের অনুমতি সাপেক্ষে তুলাতলা নদী থেকে বালু উত্তোলন করছেন।

জেলা প্রশাসকের অনুমতির কাগজ দেখতে চাইলে তিনি কাগজ দেখাতে অপারগতা প্রকাশ করেন। বাকেরগঞ্জ উপজেলার এ্যাসিল্যান্ড মোঃ তরিকুল ইসলাম বলেন, করোণা সংক্রামন শুরু হওয়ায় উপজেলার কোথাও কাউকে বালুমহালের ইজারা প্রদান করা হয়নি। এক সপ্তাহ আগে তিনি ওই স্থানে গিয়ে বালু উত্তোলন বন্ধ করে দিয়ে এসেছিলেন। তারপরেও কিভাবে রাতের আঁধারে তারা বালু কাটছে তা তার জানা ছিল না। অবৈধ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে তিনি সহসাই আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *