বরিশালসহ ৬ বিভাগে ঝড়-বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের বিভিন্ন জেলা ও অঞ্চলে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। ধীরে ধীরে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (৭ মে) সকালে রাজধানীর আবহাওয়া ঠান্ডা ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে রোদের প্রখরতা। একই সঙ্গে বাড়ে গরম। তবে বিকেলের দিকে আকাশে মেঘ দেখা যায়। সন্ধ্যা ৭ টার পর রাজধানীর বিভিন্ন স্থানে ঝড়ো বাতাস শুরু হয়। আকাশে কালো মেঘ জমে। সাড়ে পৌনে ৮টার দিকে শুরু হয় বৃষ্টি।

সন্ধ্যা ৬টার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। তাই কুমিল্লা অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ সিলেট, ঢাকা খুলনা বিভাগের বিভিন্ন জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের (হাওরাঞ্চল) নদীর পানি বৃদ্ধি পাচ্ছে এবং প্রধান নদীগুলোর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ ও ভারত আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী- আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের মেঘালয় ও বরাক অববাহিকায় মাঝারি তেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। ফলে ওইসব অঞ্চলের প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *