বরিশালে করোনা নেগেটিভ ছাড়পত্র পাওয়া যুবকের করুন মৃত্যু

করোনা সন্দেহে ভর্তি হওয়ার পরে নেগেটিভ ছাড়পত্র নিয়ে বাড়ি গিয়ে রোগীর মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি বরগুনার আমতলী উপজেলার টিয়াখালি গ্রামের অনীল কুমারের ছেলে সুভাষ।

মৃতের পিতা জানান, কিছুদিন ধরে সুভাষের জ্বর ও শ্বাসকষ্ট হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ৩ই মে রবিবার বরিশাল শেবাচিমের জরুরি বিভাগে নিয়ে আসেন তারা। এ সময়ে সুভাষকে লক্ষ্মণ দেখে করোনা ইউনিটএ পাঠিয়ে দেন হাসপাতাল কর্তৃপক্ষ।ভর্তি হওয়ার পর ২ দিন অতিবাহিত হলেও তার ধারে কাছে যায়নি হাসপাতালের কোন চিকিৎসক।সুভাষের অসুস্থতার কথা বার বার বললেও নাম মাত্র কয়েকটি প্যারাসিট্যামল আর গ্যাস্ট্রিকের ওষুধ ধরিয়ে দিয়ে গা মোছার কথা বলতেন পিপিই পরিহিত কিছু নার্স।এ সময়ে রোগীর শ্বাসকষ্টের কথা জানালেও অক্সিজেন লাগাতেও এগিয়ে আসেনি কেউ। ঘুমানোর জন্য একটি বালিশ ও দেইনি হাসপাতাল কর্তৃপক্ষ। রুমের ভিতরে নোংরা আবর্জনাও পরিস্কার করতে আসেনি কোন পরিচ্ছন্ন কর্মী।

৫ই মে সুভাষের করোনা টেস্টের নমুনা পরীক্ষার জন্য নিলে পরেরদিন তার নেগেটিভ ফলাফল আসলে তাকে নিয়ে বাড়ি যাওয়ার কথা জানান কর্তব্যরত চিকিৎসক। কিন্তু এ সময়েও সুভাষের তীব্র জ্বর ও শ্বাসকষ্ট হচ্ছিল।

করোনা নেগেটিভ ছাড়পত্র থাকার পরেও সুভাষকে উন্নত চিকিৎসার জন্য ভর্তি না করে নামমাত্র ঔষধ খাওয়ার পরামর্শ দিয়ে বাড়িতে নিতে বললে সুভাষকে নিয়ে গ্রামের উদ্দেশ্যে রওয়ানা দেয় তার পরিবারের সদস্যরা।

এ দিকে বাড়ির পথে রওয়ানা হওয়ার সময়ে সুভাষ তাদেরকে বারবার বলছিলো বাবা আমার বুকটা চেপে ধরে রেখেছে শ্বাস নিতে পারছিনা আমি। এ কথা শুনে চিকিৎসকের লিখে দেয়া ঔষধের উপরে আস্থাশীল গ্রামের অল্পশিক্ষিত সহজ সরল পিতা অনীল তাকে বলেন ডাক্তার বলেছে তুই এই ঔষধ খেলেই সুস্থ হয়ে যাবি। ৭ ই মে সকাল ১০ টার দিকে শ্বাসকষ্টের যন্ত্রণা সহ্য করতে না পেরে দুনিয়ার মায়া ত্যাগ করে সহজ সরল সুভাষ।

পরিবারের গাফিলতি ও সুচিকিৎসার অভাবে করোনা টেস্ট করে নেগেটিভ ছাড়পত্র হাতে নিয়ে শ্বাসকষ্ট ও জ্বরের অসহনীয় যন্ত্রণা আর মনের মধ্যে একবুকঅভিমান নিয়েই পৃথিবী ছেড়ে চলে গেলেন সুভাষ।

নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন দেশের চিকিৎসকরা।আবার কখনও কখনও ঘটে যাচ্ছে সুভাষের মত অবহেলায় মৃত্যুর ঘটনাও। এমন করে সুভাষের মত অবহেলার কারণে আর কাউকে কষ্ট পেয়ে যেন মরতে না হয় সে জন্য চিকিৎসা ব্যবস্থার মান উন্নত করার দাবি জানিয়েছেন সুভষের শোকাহত পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *