বরিশালে করোনা ভাইরাস প্রতিরোধে মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ১২ হাজার টাকা জরিমানা

বরিশাল জেলা প্রশাসনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে আজও বরিশাল নগরীতে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত আছে। আজ ১৬ এপ্রিল বৃহস্পতিবার বিকাল থেকে বরিশাল মহানগরীর সিএনবি রোড, আমতলার মোড়, সাগরদী, বিশ্ববিদ্যালয় এলাকা, চরকাউয়া, খেয়া ঘাট, সদর রোড, গীর্জা মহল্লা, পোর্ট রোড, বান্দ রোড, কালুশাহ সড়ক, হাতেম আলী কলেজ চৌমাথা এবং রুপাতলি এলাকায় জেলা প্রশাসন বরিশাল এর পক্ষ থেকে মোবাইল কোর্ট এর অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালে জনসমাগম করে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে সামাজিক দূরত্ব নিশ্চিত ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বরিশাল জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে ৪ টি দোকান কে ১২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে, ব্যবসা প্রতিষ্ঠানে অধিক মানুষের সমাগম এবং চায়ের দোকানসহ অপ্রয়োজনীয় দোকান খোলা রাখা থেকে বিরত থাকার নির্দেশনা পালনের পাশাপাশি গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল নিরুপম মজুমদার এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলাম। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা কার্যক্রম পরিচালনার পাশাপাশি এ সময় বিভিন্ন টি-স্টল, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা, মাক্স পরার নির্দেশনা প্রদানের পাশাপাশি জেলা প্রশাসন এর পক্ষ থেকে মাক্স বিতরণ করা হয়। এসময় সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয় এবং সন্ধ্যা ৬ টার মধ্যে জরুরি ঔষধ ব্যতীত সকল প্রকার দোকান বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।

এসময় মোবাইল কোর্ট অভিযান পরিচালনায় করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিরুপম মজুমদার। এসময় নগরীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা কালে রুপাতলী বাসস্ট্যান্ড এলাকায় একটি মুদি দোকানে অধিক মূল্যে পণ্য বিক্রয় এবং দোকানে মূল্য তালিকা না থাকার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা মোতাবেক গাজী দেলোয়ার হোসেন কে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

একই স্থানে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করে পণ্য বিক্রয় করার অপরাধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৫ (খ) ধারা মোতাবেক মোঃ আবুল হোসেন কে ২ হাজার টাকা জরিমানা করা হয়। পরে চার কাউয়া খেয়া ঘাট এলাকায় একটি মুদি দোকানে অধিক মূল্যে পণ্য বিক্রয় এবং দোকানে মূল্য তালিকা, ক্রয় রশিদ না থাকার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা মোতাবেক মোঃ শাহীন গাজী কে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। আইন-শৃঙ্খলা রক্ষা সহযোগিতা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

অপরদিকে প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে জনসচেতনতা তৈরি, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ এবং জনসমাগম প্রতিরোধের লক্ষ্যে অভিযানকালে
নগরীর পোর্ট রোড বাজারে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগমের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা তৈরীর অপরাধে দন্ডবিধি ১৮৬০ এর ধারা ২৬৯ ধারা মোতাবেক রানা সু স্টোর কে ৫০০ টাকা জরিমানা করা হয়। অভিযানে আইনানুগ সহযোগিতা প্রদান করেন র‍্যাব ৮ এবং বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর সদস্যগণ।

অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদ্বয় বলেন, জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা এবং করোনা ভাইরাসের বিস্তার এবং এটিকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীদের বাজার অস্থিতিশীল করার অপচেষ্টা রোধকল্পে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমান সদা সচেষ্ট এবং তাঁর নির্দেশনায় নিয়মিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *