বরিশালে চিকিৎসক-নার্সসহ ৫ জন করোনাআক্রান্ত, হাসপাতাল লকডাউন

বরিশালের ৩ উপজেলায় একদিনে চিকিৎসক ও সেবিকাসহ আরও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। বরিশালের সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন সোমবার রাত সাড়ে ৯টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে রোববার সন্ধ্যা থেকে সোমবার রাত পর্যন্ত বরিশাল জেলায় মোট সাতজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলো।

সোমবার শনাক্ত হওয়া পাঁচজনের মধ্যে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক, বাবুগঞ্জে একজন রোগী, একজন সেবিকা ও একজন চতুর্থ শ্রেণির কর্মচারী এবং গৌরনদীতে একজন প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষিকা রয়েছেন।

বাবুগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে চিকিৎসাধীন এক নারী রোগীর সংস্পর্শে ওই হাসপাতালের সেবিকা ও চতুর্থ শ্রেণির কর্মচারী আক্রান্ত হয়েছেন।

বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুভাষ সরকার বলেন, ওই তিন জনের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ থাকায় সোমবার সকালে তাদের নমুনা সংগ্রহ করে সিভিল সার্জন কার্যালয়ে পাঠানো হয়। রাতে সেখান থেকে তাদের করোনা পজেটিভের বিষয়টি অবহিত করা হয়।

সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, স্বাস্থ্য কমপ্লেক্সের অনেকে করোনায় আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছেন। এ কারণে নার্স ও কর্মচারী আক্রান্ত হয়েছে। পুরো স্বাস্থ্য কমপ্লেক্স লকডাউন করে সবাইকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হয়েছে। তবে স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃবিভাগ সিমীত পরিসরে চলবে।

সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন আরও জানান, আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের নারী চিকিৎসক (২৬) কয়েকদিন ধরে জ্বর, সর্দি-কাশিতে ভুগছিলেন। ১২ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে পাঠানো হয়। সোমবার সন্ধ্যার পর জানানো হয় ওই নারী চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে ওই রিপোর্ট নিয়ে চিকিৎসকদের মনে কিছুটা সন্দেহ তৈরী হওয়ায় পুনরায় পরীক্ষার জন্য নারী চিকিৎসকের নমুনা ঢাকার জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হচ্ছে।

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বখতিয়ার আল মামুন জানান, নারী চিকিৎসক গত দু’মাসে বরিশাল জেলার বাইরে যাননি। তার স্বামীও একজন চিকিৎসক। এ দম্পতি পার্শ্ববর্তী গৌরনদী উপজেলায় একটি বাসায় ভাড়া থাকেন। কিভাবে সংক্রমিত হলো তা ওই নারী চিকিৎসক বুঝে উঠতে পারছেন না। তবে কোন রোগীর সংস্পর্শে এসে সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বখতিয়ার আল মামুন জানান, ওই চিকিৎসক দম্পতি এবং তাদের সংস্পর্শে যারা এসেছেন তাদের আগামী ১৪ দিন হোম কোয়রেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে রোববার শের-ই বাংলা মেডিকেলে চিকিৎসাধীন মেহেন্দিগঞ্জের একজন রোগী এবং বাকেরগঞ্জের একজন রোগীর করোনা পজেটিভ পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *