বরিশালে লকডাউন উপেক্ষা করে রাস্তায় মানুষ

বরিশাল শের-ই বাংলা মেডিকেলে চিকিৎসাধীন দুই রোগী প্রথম বারের মতো করোনা সংক্রমিত হওয়ায় মহানগরীসহ পুরো জেলা লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। গত রবিবার সন্ধ্যায় জেলা প্রশাসন জেলা লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করলেও অনেক মানুষ সরকারি এই নির্দেশ মানছেন না।

বিভিন্ন প্রয়োজনে এবং অজুহাতে রাস্তায় বের হচ্ছেন মানুষজন। অপ্রয়োজনীয় যানবাহন আটকে দেয়ার পাশাপাশি অনেককে বুঝিয়ে বাসায় ফেরত পাঠানো হচ্ছে দাবি ট্রাফিক পুলিশ কর্মকর্তাদের। অপরদিকে নিজেদের স্বার্থেই লকডাউন মানার জন্য জনগনের প্রতি আহ্বান জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক। এই নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন তিনি।

মাসাধিককাল ধরে দেশের বিভিন্ন স্থানে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এতদিন বরিশাল ছিল করোনামুক্ত। কিন্তু গত রবিবার সন্ধ্যায় শের-ই বাংলা মেডিকেলে চিকিৎসাধীন দুই রোগীর দেহে করোনার অস্তিত্ব পাওয়ায় দুশ্চিন্তায় পড়েছে স্থানীয় প্রশাসন। স্থানীয় জনগণের মাঝে এই ভাইরাসের ব্যাপক সংক্রমণ রোধে ওইদিন সন্ধ্যায় এক গণবিজ্ঞপ্তিতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মহানগরসহ পুরো জেলা লকডাউন (নিজ বাসায় অবরুদ্ধ) ঘোষণা করে জেলা প্রশাসন।

কিন্তু সোমবার সকাল থেকে বরিশাল নগরীর সদর রোড সহ বিভিন্ন সড়ক এবং বাজারে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ দেখা গেছে। নানা প্রয়োজনে-অজুহাতে রাস্তায় বের হচ্ছেন তারা। কেউ কেউ ব্যাংকিং করতে, অফিসের চাপে, জরুরি প্রয়োজনে রাস্তায় বের হওয়ার কথা জানান।
নগরীর সদর রোডের কাকলীর মোড়ে দায়িত্বরত মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের সার্জেন্ট মো. ইমন জানান, তারা অপ্রয়োজনীয় যান আটকে দিচ্ছেন। অপ্রয়োজনে যারা বের হচ্ছেন তাদের বুঝিয়ে ফেরত পাঠাচ্ছেন।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, বরিশালে প্রথমবারের মতো দুইজন করোনা রোগী পাওয়া গেছে। ব্যাপকভাবে করোনা ছড়িয়ে পড়ার আশংকায় জনস্বার্থে মহানগরীসহ জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। এই নির্দেশ বাস্তবায়নে আইন-শৃঙ্খলা বাহিনী এবং স্থানীয় প্রশাসন সচেষ্ট আছে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেন জেলা প্রশাসক। জনগণ নিজেদের স্বার্থেই লকডাউন মেনে চলবে আশা জেলা প্রশাসকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *