বরিশালে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে ১৩,৯০০ টাকা জরিমানা

মোঃ শাহাজাদা হীরা:
বরিশাল জেলা প্রশাসনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে আজ ১১ এপ্রিল শনিবার সকাল থেকে বরিশাল মহানগরীর চৌমাথা, নতুল্লাবাদ, আমতলার মোড়, সাগরদী, রুপাতলী, নতুল্লাবাদ, সদর রোড, বাংলা বাজার, চকবাজার, বটতলা বাজার, পোর্ট রোড বাজার, পলাশপুর, কাউয়ারচর খেয়াঘাট, ভাটার খাল এলাকায় জেলা প্রশাসন বরিশাল এর পক্ষ থেকে মোবাইল কোর্ট এর অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে জনসমাগম করে অপ্রয়োজনীয় দোকান খোলা রাখার অপরাধে নয়টি দোকানকে ১৩ হাজার ৯০০ টাকা জরিমানা অাদায় করা হয়।

নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে, ব্যবসা প্রতিষ্ঠানে অধিক মানুষের সমাগম এবং চায়ের দোকানসহ অপ্রয়োজনীয় দোকান খোলা রাখা থেকে বিরত থাকার নির্দেশনা পালনের পাশাপাশি গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল মোঃ নাজমূল হুদা এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ দস্তেগীর। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা কার্যক্রম পরিচালনার পাশাপাশি এ সময় বিভিন্ন টি-স্টল, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা, মাক্স পরার নির্দেশনা প্রদান করা হয়।

পাশাপাশি সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয় এবং এ আদেশ অমান্যাকরীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেয় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। এসময় মোবাইল কোর্ট অভিযান পরিচালনায় নেতৃত্ব প্রদান করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদা।

অভিযান পরিচালনা এসময় নগরীর লঞ্চঘাট এলাকায় একটি দোকানে জনসমাগম করে সামাজিক দূরত্ব নিশ্চিত না করে আড্ডা দেয়ার অপরাধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৫ (১) ধারা মোতাবেক সাজ্জাদ ও বাবুল নামের দুই ব্যক্তি কে প্রত্যেককে ২০০ টাকা করে মোট ৪০০ টাকা জরিমানা করা হয়। বাজার রোড এলাকায় গোপাল চন্দ্র নামে এক ব্যক্তিকে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে একই আইনে ১ হাজার টাকা জরিমানা করা হয়। পলাশপুর এলাকায় একটি পোশাকের দোকানকে বার বার সতর্ক করা পরেও দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে একই আইনে ৬ হজার টাকা জরিমানা করা হয়।

সদর রোড এলাকায় দুটি চায়ের দোকান খোলা রেখে জনসমাগম করে চা বিক্রয় করার অপরাধে একই আইনে প্রত্যেককে এক হাজার টাকা করে ২ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রসিকিউসন অফিসার হিসাবে স্যানিটারি অফিসার ও নিরাপদ খাদ্য ইন্সপেক্টর মোঃ জাকির হোসেন সহযোগিতা করেন।

আইন-শৃঙ্খলা রক্ষা ও গণসচেতনতা কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করেন ক্যাপ্টেন আল আমিন হেসেনসহ বাংলাদেশ সেনাবাহিনীর ৭ম পদাতিক ডিভিশনের সদস্যরা। অপরদিকে বরিশাল মহানগরীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল মোঃ মারুফ দস্তেগীর। অভিযানকালে তিনি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক সচেতনতা মূলক প্রচারণা চালানোর পাশাপাশি সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয় এবং এ আদেশ অমান্যাকরীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়।

এসময় তিনি নগরীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় তিনি কাউয়ারচর খেয়াঘাটে অধিক যাত্রী নিয়ে জনসমাগম করে খেয়া পারাপার করার অপরাধে একজন টলার চালককে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা মোতাবেক ৫০০ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ভাটার খাল সিভিল সার্জন অফিস সংলগ্ন এলাকায় অপ্রয়োজনে বাইরে ঘোরাঘুরি করা এবং সামাজিক দূরত্ব বজায় না রাখার অপরাধে একজন ব্যক্তিকে একই আইনে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে কলেজ হাসপাতাল এর সামনে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে একটি দোকানকে ৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এসময় আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর সদস্যরা।

অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদ্বয় বলেন, জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমান সদা সচেষ্ট এবং তাঁর নির্দেশনায় নিয়মিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *