বিএম কলেজের বনমালী গাঙ্গুলী ছাত্রী নিবাসের বিরুদ্ধে অভিযোগের পাহাড়

আকিব মাহমুদ,বরিশাল:  আবাসন সংকট, অপর্যাপ্ত বৈদ্যুতিক ব্যাবস্থা ও খাবারের নিম্নমান নিয়ে  সরকারি বিএম কলেজের ডাঃ বনমালী গাঙ্গুলী ছাত্রীনিবাসের বিরুদ্ধে একেরপর এক অভিযোগ তুলে আসছেন ছাত্রীনিবাসের আবাসিক শিক্ষার্থীরা। তবে অভিযোগের পাহাড় থাকা স্বত্বেও প্রশাসন রয়েছেন নির্বিকার অবস্থানে এমনটাই অভিযোগ শিক্ষার্থীদের। প্রশাসনের এমন গাছাড়া ভূমিকায় হতাশা ও ক্ষোভে ফুসছেন শিক্ষার্থীরা। নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন আমাদের ডাইনিং এর খাবারের মান খুবই নিম্ন তাছাড়া একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য প্রতিদিন যতটুকু খাবার দরকার হয় সেই পরিমান খাবার আমরা পাচ্ছি না। সকালে ১ প্লেট ভাত,ছোট এক গোল্লা আলু ভর্তা আর পানির মত পাতলা ডাল যা মুখে তোলা যায় না। দুপুরের খাবার মেন্যুতেও একই অবস্থা, ছোট একটুকরা মাংস আর আলুর ছোট ছোট ২-৩ টুকরা। আর রাতে দেয়া হয় শুধুমাত্র সবজি। যা প্রয়োজনের তুলনায় খুবই কম। তাছাড়া এমন মানহীন খাবার খেয়ে প্রায়শই অসুস্থ্য হয়ে পড়ছে শিক্ষার্থীরা, ভুগছে নানান পেটের অসুখে। বারবার শিক্ষার্থীরা অভিযোগ দেয়া স্বত্তেও কোনো সুরাহা করেনি প্রশাসন। হল সুপারের কাছে ছাত্রীরা অভিযোগ করলে তিনি বলেন, ডাইনিং তো তোমাদের মধ্য থেকে মেয়েরাই চালায়, যার অভিযোগ আছে সে ডাইনিং এর দায়িত্ব নাও। শিক্ষার্থীরা আরো জানান, বাইরে থেকে কিনে আনা কোনো খাবার শিক্ষার্থীদের ভেতরে আনতে দেয়া হয় না। গেটে কর্মরত রক্ষী মেয়েদের ব্যাগ চেক করে সেগুলো রেখে দেন। শর্মী নামে এক শিক্ষার্থী বলেন অনার্সে পড়ুয়া একটা মেয়ের ব্যাগে পার্সোনাল অনেক কিছুই থাকতে পারে, প্রতিবার হোস্টেলে প্রবেশের সময় ব্যাগ চেক করার কারনে যেমন আত্মসম্মানে লাগছে তেমনি প্রাইভেসীও নষ্ট হচ্ছে। আমরা এমন ব্যবস্থার প্রতিকার চাই।

ফাতিমা নামে এক শিক্ষার্থী জানান হলের বিভিন্ন রুমসহ বাথরুমের লাইটগুলো অকেজো হয়ে পরে আছে তাছাড়া একই রুমে গাদাগাদি করে থাকতে হয়। কখনো কখনো মেঝেতেও রাত্রীযাপন করতে হয়। ফলে বিঘ্নিত হচ্ছে পড়াশোনার স্বাভাবিক পরিবেশ। শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে জানতে চেয়ে বনমালী গাঙ্গুলী ছাত্রীনিবাসের হল সুপারের ব্যক্তিগত মোবাইল ফোনে যোগাযোগ করেও পাওয়া যায়নি।
এ প্রসঙ্গে সরকারি বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিকুর রহমান শিকদার বলেন আগের থেকে মান উন্নত হয়েছে তাছাড়া ছাত্রীনিবাসের উন্নয়নের লক্ষ্যে আমাদের কার্যক্রম অবহ্যত রয়েছে। পূজার ছুটি শেষ হলে আমাদের সেমিনার করার কথা রয়েছে। ছাত্রীনিবাসের শিক্ষার্থীদের সকল সমস্যা সমাধান করা হবে বলেও জানান তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *