অসহায় মায়ের করুন আকুতি ও আমাদের চিকিৎসা সেবা

পাঠকের কথা :
ভাবিনি সব থাকা সত্ত্বেও পরিস্থিতির কাছে অসহায় হয়ে পরতে হবে।
দেশটা হুজুগে চলে সে জানতাম কিন্তু সচেতন মানুষ এত হুজুগে বিশ্বাসী তা বুঝতে পারলাম গতকাল যখন নিজ পরিবারের একজন এ্যালার্জীতে আক্রান্ত হয়।
আমি চাই না এই করোনা নামক ভাইরাসে এই সময় কোন স্বজন বা কারও পরিবারের কোনো সদস্য নূন্যতম অসুস্থ হোক।
বিশ্বাস করেন, এই দেশের কিছু মানুষ আপনাকে করোনা সন্দেহে ট্রিটমেন্ট তো দিবেই না বরং জোর করে আপনার মেন্টালিটি কে দুমরে মুচরে দিবে।
আমার সাবিদ (বড় আপুর ছেলে) তিনদিন আগে থেকে অসুস্থ। তাৎক্ষণিক দেখে বাসার সবাই ভাবলাম চিকেন পক্স হয়েছে।এরপর খুব জ্বর উঠল। দেশের এমন পরিস্থিতি এখন,টাকা আছে, সামর্থ আছে কিন্তু কোথাও তেমন ডাক্তার নেই,সমস্ত চেম্বার প্রায় বন্ধ।
অনেক খুঁজে ফেয়ার ক্লিনিকে এক শিশু বিশেষজ্ঞ (ডাক্তার রাসেল)ডাক্তার পেলাম।আল্লাহর অশেষ রহমতে খুব অল্প সময়ই উনি বুঝতে পারল খাবারের কারনে এলার্জি হয়ে ইনফেকশন হয়েছে।
খুব দ্রুত কোথাও এডমিট করে চিকিৎসা শুরু করতে বললেন।কিন্তু বরিশালের এ টু জেড সব ক্লিনিক গুলো যাওয়া হলো কোথাও ভর্তি নিবে না।আমরা অসহায় হয়ে পড়লাম।ভাবছিলাম বোধহয় ওর চিকিৎসাটাই করাতে পারব না।এরপর ডাক্তার রাসেলের এর সুপারিশে গেলাম রাহাত আনোয়ার হসপিটালে😔।তাদের অনেক সিকিউরিটি শেষে রিসেপশন রুমে ঢুকতে পারলাম😔।সাবিদ বাচ্চা(৭ বছর) মানুষ,ও ভীষণ অসুস্থ হয়ে পড়ছিল।আমরা নিরুপায়ের মত বসে ছিলাম প্রায় ৪৫মিনিটের মত।কিন্তু রিসেপশনে দুজন মহিলা ছিলো তাদের ব্যবহারে আমরা বিষন্ন হয়ে পড়ছিলাম।তারা জোর করে বুঝাতে চাচ্ছিল আমরা করোনা রোগী নিয়ে এসেছি।আমরা পাগল হয়ে যাচ্ছি কিন্ত রিসেপশনে থাকা মহিলা প্রচন্ড তালবাহানা করতে লাগলো।তাদেরকে ডাক্তার রাসেলের প্রিসকিপশন দেখানোর পরও তারা আমলেই নিচ্ছে না।এরপর ডা. আনোয়ার আসলেন অনেক সময় পর।এত দুর্বব্যহার যে মনে হচ্ছিলো রাস্তায় পঁচে থাকা কোনো কুকুর ধরে নিয়ে এসেছি।আমরা ওনাদের কথায় ভেঙে পরছিলাম।আমার বোন খুব রিকুয়েষ্ট করছিল যেন ভর্তিটা নিয়ে ট্রিটমেন্টটা শুরু করে,আমার বাবা সে    যেন পারলে হাত জোর করে বলছিল,কিন্তু তাদের দুর্বব্যহার দেখে মনে হচ্ছিলো এই করোনার রুগী শেরে বাংলায় না নিয়ে তাদের এখানের পরিবেশ নষ্ট করতে কেনো এসেছি।তৎক্ষনাৎ শুধু একটা কথা মনে আসছিলো আজকে যদি আমাদের একটা ক্লিনিক থাকতো,আজকে যদি মামু খালুর জোর থাকতো,কোনো আত্মীয় মেয়র, এমপি থাকতো।কান্নায় ভেঙে পরছিলাম আমরা।রাত ১২ টা বাজে।আমরা ওকে নিয়ে নিয়ে পাগলের মত ঘুরছি।আমরা যখন চলে আসছিলাম শুনতে পাচ্ছিলাম ডা. আনোয়ার বলতেছিলেন যে, এরা যেখান থেকে যেখান থেকে এসেছে সেখানে দ্রুত ডিসেনফেকশন স্প্রে করুন।আরো দুটো ঘন্টা টোটাল লস করলাম।যেখানে ডাক্তার খুব দ্রুত চিকিৎসা ব্যবস্থা চালু করতে বলেছিলো।
দেখুন তারা যে সচেতনতা অবলম্বন করেছে সেটা খুব ভাল।কিন্তু তাদের এত বেশি সচেতনতার ফলে নরমাল রোগীকে তারা করোনার রুগী বানিয়ে অর্ধেকটা মেরে ফেলে এরপর বাকিটা মারে চিকিৎসা না দিয়ে।এরপর সবশেষে বাধ্য হয়ে শেরে বাংলায় নিয়ে গেলাম।রাত অনেক দেড়টা দুইটা। আল্লাহর রহমতে দ্রুত ভর্তি হলো,একটা ইনজেকশন দেয়ার পরই অনেকটা প্রায় ৭০% সুস্থ হয়ে  যায়।
তাই আমি প্রশাসন ও সরকারের কাছে  রিকুয়েষ্ট করি,যেন কোনো ক্লিনিক হসপিটালে নরমাল রোগীকে করোনা সন্দেহে বিনা চিকিৎসায় এভাবে পরে না থাকতে হয়, দয়া করে সেই ব্যবস্থা করুন।
আরেকটা রিকুয়েষ্ট সবার কাছে যেকদিন হোম কোয়ারান্টাইনে আছেন সেকদিন দয়া করে বাহিরের রেডিমেড প্যাকেটজাত খাবার খাওয়া বন্ধ করবেন,আর স্পেশাল স্পেশাল রেসিপি ট্রাই করা টা  অফ রাখবেন।বাসায় আট দশটাদিন যেভাবে খাবার খেতেন সেভাবে খাবার খান।আপনি সামান্য অসুস্থ হলে এদেশের মানুষ আপনাকে জোর করে করোনা রুগী বানিয়ে ছাড়বে।আপনি সামান্য অসুস্থ হলে আপনার অর্ধেক ক্ষতি করবে জোরপূর্বক করোনা রুগী বানিয়ে আর বাকি অর্ধেক ক্ষতি করবে চিকিৎসা না করে।
আল্লাহ পাকের কাছে অশেষ শুকরিয়া আর কৃতজ্ঞতা জানাই ডা. রাসেলকে।যিনি নিঃস্বার্থ ভাবে চিকিৎসা করার পরও আজ সকালে কল করে বলেছেন আপনাদের জন্য আমি কিছুই করতে পারিনি।মহৎ মানুষটাকে জানাই কৃতজ্ঞতা।
আর দোআ করি সেসকল চিকিৎসককে যারা নিঃস্বার্থ ভাবে এসময় রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।আল্লাহ পাক তাদের সুস্থ রাখুক এই ভালো কাজের উসিলায় আল্লাহ পাক তাদের জান্নাতুল ফেরদৌস নছিব করুন।

আয়েশা শারমিন গৃহিনী, বরিশাল 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *