বরিশালে মূল্য তালিকা না থাকার অপরাধে এবং জনসমাগম করায় জরিমানা

মোঃ শাহাজাদা হীরা:
বরিশালে করোনা ভাইরাস রোগ প্রতিরোধে অন্যান্য দিনের ন্যায় আজ ২৭ মার্চ শুক্রবার জেলা প্রশাসন বরিশালের পক্ষ থেকে বরিশাল নগরীতে ১ টি মোবাইল কোর্ট টিম অভিযান পরিচালনা করেন। আজ সকাল থেকে নগরীর বাংলাবাজার, সাগরদী, মেডিক্যাল কলেজ এলাকা, রূপাতলী, নথুল্লাবাদ ও কাশীপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

 

নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে, ব্যবসা প্রতিষ্ঠানে অধিক মানুষের সমাগম করা থেকে বিরত থাকার পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর বাজার/দোকান, মেডিসিনের দোকান ইত্যাদির বাইরে সব ধরনের দোকানপাট বন্ধের নির্দেশনা পালনের লক্ষে। জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় বরিশাল জেলার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল নিরুপম মজুমদার।

 

এসময় নগরীর বাংলা বাজার এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা কালে মোহাম্মদ সানু নামে এক ব্যক্তি কে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৪ ধারা লংঘন করায় ১ হাজাট টাকা জরিমানা করা হয়। এদিকে নগরীর নতুন বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৮ ধারা লঙ্ঘন করে মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে হালিম স্টোর্স এর মালিক ফয়সাল হাসান কে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

 

পাশাপাশি নগরীর নথুল্লাবাদের শাহ পরাণ সড়ক এলাকায় জেলা প্রশাসন, বরিশালের উদ্যোগে জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রম পরিদর্শন পূর্বক তাদের নগরীর বিভিন্ন স্থানে জীবাণুনাশক পানি স্প্রে করার নির্দেশনা প্রদান করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। নগরীর ভাটিখানা এলাকায় একটি পরিবার কোয়ারেন্টাইন আইন মানছে না এমন অভিযোগ ভিত্তিতে সেখানে গিয়ে তাদেরকে কোয়ারেন্টাইন মেনে চলার নির্দেশ প্রদান করা হয়।

 

সতর্ক করা হয় যে পরবর্তীতে রুম থেকে বের হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এসময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন বরিশাল ডাঃ মনোয়ার হোসেন। প্রসিকিউশন প্রদানে সহযোগিতা করেন কোতোয়ালি মডেল থানার এসআই জয়ন্ত দত্ত ও স্যানিটারী ইন্সেপক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক, বরিশাল সদর মোহাম্মদ জাকির হোসেন। আইন শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

 

এ সময় বিভিন্ন টি-স্টল, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা প্রদান করা হয়। পাশাপাশি সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয়েছে এবং এ আদেশ অমান্যাকরীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়। অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বলেন, বরিশাল জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *