করোনার পর এবার চীনে ভূমিকম্পের আঘাত

ইন্টারন্যাশনাল ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাসের ধকল সামলে উঠতে না উঠতেই এবার ভূমিকম্প আঘাত হেনেছে চীনে। নেপাল সীমান্তের কাছে দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বতে শুক্রবার এই ভূমিকম্প আঘাত হানে।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার বলছে, রিখটার স্কেলে ৫ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল তিব্বতের ২৮ দশমিক ৬৩ ডিগ্রি উত্তর ও ৮৭ দশমিক ৪২ ডিগ্রি পূর্ব অক্ষাংশে। এছাড়া ভূমিকম্পের উৎপত্তি হয়েছে কেন্দ্রস্থলের ১০ কিলোমিটার ভূ-গভীরে।

তিব্বতের স্থানীয় সরকার বলছে, মাউন্ট এভারেস্টের কাছে তিব্বতের জিগ্যাজে শহরের টিঙ্গরি কাউন্টিতেও অনুভূত হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ৯টা ৩৩ মিনিটের দিকে টিঙ্গরি কাউন্টি কেঁপে ওঠে। তবে এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি কিংবা ভবন ধস হয়নি।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, বিস্তারিত তথ্য সংগ্রহের জন্য ভূমিকম্পকবলিত শহর ও গ্রামে সরকারি কর্মকর্তাদের পাঠিয়েছে টিঙ্গরি কাউন্টি সরকার।

টিঙ্গরির সঙ্গে নেপালের দক্ষিণাঞ্চলের সীমান্ত রয়েছে। এই কাউন্টির অধিকাংশ এলাকাই মাউন্ট এভারেস্ট ন্যাশনাল ন্যাচার রিজার্ভের তত্ত্বাবধানে রয়েছে।

সিনহুয়া বলছে, ভূমিকম্পের পরপরই কেন্দ্রস্থলে ফায়ার সার্ভিসের তিনটি গাড়ি ও ৯ জন কর্মীকে মোতায়েন করা হয়। ফায়ার সার্ভিসের আরও শতাধিক কর্মী ও কয়েক ডজন গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

তিব্বতে আঘাত হানা এই ভূমিকম্প নেপালের রাজধানী কাঠমান্ডু ও এর আশপাশের বেশ কয়েকটি জেলায় অনুভূত হয়েছে। নেপালের জাতীয় ভূ-তাত্ত্বিক সংস্থা বলছে, স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা ১৮ মিনিটে কাঠমান্ডতে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

সংস্থাটি বলছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল তিব্বতের কুইলিং অঞ্চলে। এতে কোনও প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে। মাত্র পাঁচদিন আগে নেপালের পর্যটন অঞ্চল হিসেবে পরিচিত পোখারায় ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

সূত্র: ফাইন্যান্সিয়াল টাইমস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *