বরিশালের আকাশে সূর্যের পাশে বলয় নিয়ে কৌতূহল-উদ্বেগ-উৎকণ্ঠা

বরিশালের আকাশে সূর্যকে ঘিরে একটি কালো মেঘাচ্ছন্ন বলয় দেখা গেছে। যা দেখতে অনেকটা রংধনুর মতো ছিলো। বৃহস্পতিবার বেলা সোয়া ১২টার পর বরিশালের আকাশে দেখা যায় এই বিরল দৃশ্য।

অবশ্য ধীরে ধীরে প্রায় অর্ধ ঘন্টা পর পৌনে ১টার দিকে সূর্যের চারপাশের এই বলয় বিলীন হয়ে যায়। এই দৃশ্য পর্যবেক্ষণ করেছেন হাজার হাজার মানুষ। মুহূর্তে চাউর হয়ে যায় সূর্য ঘিরে বলয় সৃষ্টির ঘটনাটি।
করোনা আতঙ্কের মধ্যে সূর্যের এই বিশেষ বলয় ঘিরে ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েন দক্ষিণের মানুষ। এ সময় তারা সৃষ্টিকর্তাকে স্মরণ করেন বারবার। তবে এটা বিরল ঘটনা নয়, প্রকৃতিতে এমন ঘটনা প্রায়ই ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বেলা ১২টার দিকে বরিশালে আকাশে সূর্য ছিলো মাঝ আকাশে। ছিলো প্রখর রোদ। সোয়া ১২টার দিকে ধীরে ধীরে সূর্য ঘিরে একটি গোলাকার বলয় সৃষ্টি হয়। দেখতে অনেকটা মেঘাচ্ছন্ন বৃত্তের চারপাশে এবং মাঝ বরাবর সূর্য্যে রশ্মি। এ সময় রোদের তেজ কমে যায়। আলো একটা ছায়ার মতো পড়লেও ছিলো সূর্যের আলো। দেখতে অনেকটা রংধনুর মতো এই বলয় ঘিরে মানুষের মাঝে সৃষ্টি হয় কৌতুহলের। তারা মুহূর্তের মধ্যে স্বজন, বন্ধু-বান্ধবের কাছে ছড়িয়ে দেয় এই খবর। মানুষজন আগ্রহ নিয়ে দেখেন সূর্য ঘিরে গোলাকার বলয়। অনেকে এই দৃশ্য মুঠোফোনে ভিডিও এবং স্থির চিত্র ধারণ করেন।

বিশেষ করে বরিশাল নগরীর সদর রোডের বিবির পুকুরের চারপাশে উৎসুক মানুষ সূর্য ঘিরে সৃষ্টি হওয়া বলয় দেখেন এবং মুঠোফোনে ক্যামেরাবন্ধি করেন।

ভ্যান চালক মো. সজিব হাওলাদার বলেন, এমনিতেই করোনা নিয়ে ভয়ের মধ্যে আছি। তার উপর আবার সূর্য ঘিরে কালো বৃত্ত শংকিত করে তোলে। এমন দৃশ্য এর আগে দেখেননি বলে তিনি জানান।

ব্যবসায়ী মো. নূর হোসেন মনে করেন, এটা কেয়ামত আসন্ন তার লক্ষণ। মানুষের এখনও ঈমানে ফিরে আসা উচিত।

পথচারী মো. পারভেজ বলেন, সবাই উপরের দিকে তাকিয়ে কি যেন দেখছিলো। তিনিও আকাশের দিকে তাকিয়ে দেখেন সূর্য ঘিরে সৃষ্টি হওয়া মেঘাচ্ছন্ন বৃত্ত।

শিক্ষার্থী মল্লিকা চক্রবর্তী বলেন, দেখে মনে হচ্ছে এটা রেইন লেয়ার। অন্য কিছু নয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম বলেন, এটা বিরল কোনো ঘটনা নয়। মাঝে মধ্যেই হয়ে থাকে। তিনি বলেন, অনেক বাধা-বিপত্তি অতিক্রম করে সূর্যের আলোকরশ্মি ভূ-পৃষ্ঠে আসে। ওটা সূর্যের নিচ দিয়ে একটি মেঘের খন্ড।

অন্যান্য সময় মেঘের খন্ড বিভিন্ন আকারের হলেও এবার দেখা গেছে গোলাকার মেঘ খন্ড। মেঘের ক্লাস্টার ভেদ করে সূর্য্যরে আলোকরশ্মি ভ‚-পৃষ্ঠে আসায় এমন দৃশ্যের অবতারণা হয়েছে। মেঘের খন্ডগুলো বিন্যাসের কারণে ভূ-পৃষ্ঠ থেকে একটা শেফ দেখা গেছে। কিছুক্ষণ পর আবার এই দৃশ্য অটোমেটিক চেঞ্জ হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *