বরিশালে তাঁরা মন্দিরের উদ্বোধন

বরিশাল জেলার শিকারপুর ইউনিয়নের তারাবাড়ি মন্দিরটির পুনঃপ্রতিষ্ঠা করেন ডা: পিযুষ কান্তি দাস ও এড. বলরাম পোদ্দার। মন্দির সূত্রে জানা যায়, এটি একান্ন সতীপীঠের একটি পীঠ।

পৌরাণিক কাহিনী অনুসারে এখানে সতীর নাসিকা পড়েছিল। এখানে অধিষ্ঠিত দেবী সুনন্দা এবং ভৈরব হলেন ক্র¦কেশবর বা ক্রক। পৌরাণিক কাহিনী অনুসারে মাতা সতী নিজের বাপের বাড়ীতে বাবার কাছে স্বামীর অপমান সহ্য করতে না পেরে সেখানেই দেহত্যাগ করেছিলেন। মাতা সতীর দেহত্যাগের খবর মহাদেবের কাছে পৌছতেই মহাদেব সেখানে উপস্থিত হন।

সতীর মৃতদেহ দেখে ক্রোধে উন্মত্ত মহাদেব সেই দেহ কাঁধে নিয়ে তান্ডব নৃত্য চালু করেন। মহাদেবের তান্ডব নূত্যে পৃথিবী ধ্বংসের আশঙ্কায় শ্রীবিষ্ণু তার সুদর্শন চক্র দ্বারা মাতা সতীর দেহ একান্নটি খন্ডে খন্ডিত করেন।

সেই দেহখন্ডগুলোই যে যে স্থানে পডড়েছিল সেখানে একটি করে সতীপীঠ প্রতিষ্ঠা হয়। এটি তারাবাড়ি নামেও পরিচিত। তবে প্রাচীন মূর্তি ধ্বংস হয়ে গেছে এবং সতীর প্রস্তরীভূত দেহাংশটি কোথায় তার খোঁজ মেলেনি।

বর্তমানে উগ্রতারা মুর্তিটিকে নিয়ে ঐতিহাসিকদের মধ্যে নানা মতভেদ আছে। দেবীমা শবরুপী শিবের উপর দন্ডায়মান। এ সময় আগত প্রায় ১০ হাজারের অধীক ভক্তদের মাঝে মহাপ্রসাত বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *