বরিশালে শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক এর মতবিনিময় সভা

 

বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) বরিশাল এর উদ্যোগে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে ২০ ফেব্রুয়ারি ২০২০ সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষার সার্বিক মানোন্নয়নে ‘শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক এর মতবিনিময় সভা’ অনুষ্ঠিত হয়েছে। সভায় সনাকের কার্যক্রমের ফলে বরিশাল সদর উপজেলার বাটনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এর উল্লেখযোগ্য অর্জন সমূহ তুলে ধরা হয়।

সভায় মুজিব বর্ষ উদযাপনকে সামনে রেখে বরিশাল জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বঙ্গবন্ধু কর্নার ও মুক্তিযুদ্ধ গ্যালারী স্থাপন; সিটিজেন চার্টার/ তথ্য বোর্ড স্থাপন ও নিয়মিত মনিটরিং বোর্ড হালনাগাদ করা; বিদ্যালয়ের এসএমসি ও পিটি কমিটির সদস্যদের নাম ও যোগাযোগের নম্বর উন্মুক্ত স্থানে প্রদর্শন; উপবৃত্তি প্রাপ্তির নিয়ম-কানুন দৃশ্যমান স্থানে প্রদর্শন করা; স্লিপের এর বাজেট, কর্ম-পরিকল্পনা ও খরচের হিসাব দৃশ্যমান স্থানে প্রদর্শন; নিয়মিত মা সমাবেশের আয়োজন; এসএমসি সদস্য ও শিক্ষকদের সাথে নিয়মিত মতবিনিময় সভা আয়োজন এবং সভায় নারী সদস্যদের উপস্থিতি ও কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করা; অভিযোগ গ্রহণ ও নিস্পত্তি কমিটি গঠন এবং অভিযোগ গ্রহণ ও নিস্পত্তি সংক্রান্ত রেজিস্টার সংরক্ষণ; তহবিল বরাদ্দ ও ব্যবহারে স্বচ্ছতার জন্য যে কোন লেনদেনে রশিদ বই ও হিসাব বই ব্যবহার; বিদ্যালয়গুলোতে অ্যাক্টিভ মাদারস ফোরাম গঠন করা; বিদ্যালয়ে নারী পুরুষ আলাদা টয়লেট ব্যবহার নিশ্চিত করা ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন নিয়ে আলোচনা করা হয়। উল্লেখিত কর্মসূচি বাস্তবায়নে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার পক্ষ থেকে একটি চিঠি ইস্যু করার সিদ্ধান্ত গৃহীত হয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল লতিফ মজুমদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক এর শিক্ষা বিষয়ক উপ-কমিটির সদস্য জীবন কৃষ্ণ দে। আলোচনায় অংশগ্রহণ করেন সনাক সভাপতি প্রফেসর শাহ্ সাজেদা, সনাক এর শিক্ষা বিষয়ক উপকমিটির আহ্বায়ক নূরজাহান বেগম, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ আর এম মিজানুর রহমান, মীর মু. জাহিদুল কবির তুহিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম তালুকদার, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা নাছিমা বেগম, সাবিনা আক্তার, মোসাঃ খাইরুন নাহার, লায়লা জেরীন আকতার, শাহনাজ বেগম শিল্প প্রমূখ। সভা সঞ্চালনায় ছিলেন টিআইবি’র টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মনিরুল ইসলাম। সার্বিক সহযোগিতায় ছিলেন টিঁআইবি’র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার-এফএন্ডএ জুয়েল রানা ও সনাক এর ইয়েস সদস্যবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *