বসন্ত উৎসবে রঙিন বরিশাল

শামীম আহমেদ:
শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠেছে প্রকৃতি। পলাশ, শিমুল, কৃষ্ণচূড়া গাছে লেগেছে আগুন রঙের খেলা। মুকুলে মুকুলে ছেয়ে গেছে আমগাছ। যান্ত্রিকতার কোলাহলমুখর নগরে, অতি কর্মব্যস্ত জীবনে যতোই নিস্প্রাণ, হিসেবী, প্রকৃতি-বিচ্ছিন্ন হন না কেন, বসন্তের এ দিনে মন গেয়ে ওঠবেই ‘বসন্ত বাতাসে..সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে।

শুক্রবার (১লা) ফাল্গুন বসন্ত উৎসব ১৪২৬ উপলক্ষে বরিশাল সরকারী মহিলা কলেজের বকুল তলায় ঐহিত্যবাহী বসন্ত উৎসব-১৪২৬ সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অদম্য বাংলার সামনে আসলে শুধু মনে হয় চারপাশেও শোনা যাচ্ছে এ ধরনের বসন্তের বিভিন্ন গানের সুর। ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে সরকারী মহিলা কলেজের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা আয়োজিত দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা পালিত হচ্ছে।

বাসন্তি উৎসব বর্ণিল করতে নানা রংয়ের পোষাক ছাড়াও ফুল দিয়ে সেঁজেগুজে অনুষ্ঠানে এসেছিলেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। তারা সেলফি তুলে, গ্র“প ফটোসেশন করে উদযাপন করেন বাসন্তি উৎসব। বছরের এই দিনটির জন্য অপেক্ষায় থাকেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। অনুষ্ঠানের শিক্ষার্থীরা সাংস্কৃতিক পরিবেশনায় মুগ্ধ তারা।

সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ সহ বিভিন্ন শিক্ষকরা বলেন বসন্ত মন উদার করে, হাসতে শেখায়, গাইতে শেখায়, মানুষকে ভালবাসতে শেখায়। আজকের শিক্ষার্থীরা যদি মানুষকে ভালবাসতে না পারে, তাদের মন যদি উদার না হয়, তাহলে তাদের এই প্রয়াস ব্যর্থ।

আর যদি এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীরা মানুষকে ভালবাসতে শেখে তাহলে, তাদের আয়োজন স্বার্থক হবে। এদিকে শুক্রবার বিকেলে নগরের জগদ্বীশ সারস্বত স্কুল এন্ড কলেজ মাঠে বসন্তবরণ উৎসবের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন ‘উদীচী এবং বরিশাল নাটক’। অন্যদিকে বরিশাল বঙ্গবন্ধু উদ্যানে শিল্পকলা একাডেমির আয়োজনে বসন্ত বরন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বসন্তবরণ উপলক্ষে নগরের ফুলের দোকানগুলোতে উপচে পড়া ভীড় দেখা গেছে। এছাড়াও নগরীর পথ-প্রান্তরে বাসন্তী হলুদের আভরণে অন্য রঙগুলোও যেন বসন্তের উচ্ছ্বাসে ফেটে পড়েছে।

নববধূ থেকে শুরু করে অনেক গৃহিণীরাও বসন্তবরণে ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন অনুষ্ঠানে। এসব অনুষ্ঠানের কোথাও কোথাও গান বাজছে,বাসন্তি রং শাড়ি পরেকোনো বধূয়া চলে যায়। পাঞ্জাবি, ফতুয়া পরা ছেলেরাও যোগ দিয়েছেন বসন্তবরণের বিভিন্ন আয়োজনে। অপরদিকে বাঙালীর প্রাণের উৎসব বসন্তবরণ  এবং শান্তিপূর্ণ করতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে বরিশাল মেট্রোপলিটন আইন-শৃঙ্খলা বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *