মুক্তিযোদ্ধা কোটা শূন্য রেখেই সহকারী শিক্ষক নিয়োগ: কুয়াকাটায় মানবেতর দিন কাটাচ্ছে মুক্তিযোদ্ধা পরিবার

 

এস এম আলমাস (কুয়াকাটা প্রতিনিধি)
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মুক্তিযোদ্ধা কোটা সংযুক্ত সার্কুলারে সহকারী শিক্ষক নিয়োগে কলাপাড়া উপজেলায় শুভঙ্করের ফাঁকি দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সকল যোগ্যতা প্রমাণ সাপেক্ষ লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থী থাকা সত্ত্বেও মুক্তিযোদ্ধা কোটা শূন্য রেখেই শিক্ষক নিয়োগের ফলাফল প্রকাশ করা হয়। একই ঘটনায় বিভিন্ন জেলায় উচ্চাদালতের শরণাপন্ন হলেও অর্থাভাবে কোথাও যেতে পারেনি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান কুয়াকাটার মোঃ শহিদ। এরফলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বরাবরে ডাকযোগে তিনটি আবেদন পাঠিয়ে ঘরে বসে মানবেতর দিন কাটাচ্ছে এই পরিবারটি।
বিভিন্ন কাগজপত্র ঘেটে জানা যায়, কুয়াকাটা পৌর এলাকার বীর মুক্তিযোদ্ধা মরহুম মুহাম্মদ উল্লাহ মিয়ার কন্যা মমতাজের পুত্র মোঃ শহিদ। ২০০৮ সালে দাখিল এবং সর্বশেষ ২০১৫ সালে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে কামিল সম্পন্ন করেন। ২০১৮ সালের ৩০ জুন মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক বিদ্যালয়ের জন্য সহকারী শিক্ষক (রাজস্ব) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেন। কুয়াকাটার প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ উল্লাহ মিয়ার সাময়িক সনদপত্র নম্বর ম-৮৭৪৭১, লালবই মুক্তিবার্তা নম্বর ০৬০৩০৫০১০৮, গেজেট নম্বর ৭২৫ এর নাতি হিসেবে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করার পর ২০১৯ সালের ৩১ মে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন, যার রোল ছিল ৬৮৩৬৩১০। এরপর একই বছর ১৪ অক্টোবর মৌখিক পরীক্ষার জন্য তাকে ডাকা হয়। সেখানে চাকুরী প্রার্থী সন্তোষজনক উত্তর দিতে পারলেও ওই বছর ২৪ ডিসেম্বর সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফলে উপজেলার একমাত্র মুক্তিযোদ্ধা কোটায় থাকা মোঃ শহিদের নাম আর মেলেনি।
এদিকে, নানা অনিয়মের অভিযোগ এনে বিভিন্ন জেলার মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করা চাকুরী প্রার্থীরা মহামান্য হাইকোর্টে রিট আবেদন করলেও মেধাবী শিক্ষিত এই যুবকের অর্থাভাবে কোথাও যাওয়া হয়নি।
এব্যাপারে পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ ছাইয়াদুজ্জামান বলেন, এ বিষয়ে বিভিন্ন জেলার অনেক চাকুরী প্রার্থী হাইকোর্টে রিট আবেদন করেছেন। এরফলে ওই সার্কুলারের সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া পটুয়াখালী জেলায়ও স্থগিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *