উপকূলীয় সংবাদ কর্মিদের ক্যাস্পেইন

দেশের দক্ষিণা জনপদের সকল পর্যটন কেন্দ্র দেশের এবং বিশ্ব সমাজে জনপ্রিয় ও পরিচিতি করে তুলতে বিষখালী নদীর তীরে প্রকৃতির অপরুপ লীলাভুমি ছৈলারচওে আজ শনিবার (৫ ডিসেম্বর) ক্যাস্পেইন অনুষ্ঠিত হয়।

উপকূলীয় পরিবেশ প্রেমিক সংবাদ কর্মীরা এ ক্যাস্পেইনের আয়োজনে করে। এ সময় বেতাগী সংলগ্ন ছৈলারচরসহ দক্ষিণের পর্যটন কেন্দ্রগুলোকে পুর্ণাঙ্গ পর্যটন কেন্দ্রের দাবিতে মানববন্দন ও আলোচনা অনুষ্ঠিত হয়।

বিষখালী নদীতে প্রাকৃতিকভাবে জেগে সদর ইউনিয়নের হেতালবুনিয়ায় মৌজায় ৭০ একর জমির ওপর দৃষ্টিনন্দন ছৈলারচর। পাখির কলকাকলি। ঢেউয়ের গর্জন। বাতাসের তালে ঘন ম্যানগ্রোভ ছৈলারচরের ছৈলা পাতার শোঁ শোঁ শব্দ। সকাল বেলায় পূর্বাকাশে নদীর বুক চিরে জেগে ওঠা লাল সূর্যটা।

বেলা শেষে পশ্চিম আকাশে হেলে পড়ার মতো দৃশ্য যে কোন জায়গায় দাড়িয়ে অবলোকন করার মতো অতুলনীয় স্পটের নাম ছৈলারচর। যেখানে রয়েছে লক্ষাধিক ছৈলা গাছ।

পাশাপাশি বেতাগী শহর সংলগ্ন নতুনভাবে জেগে ওঠা শোলজালিয়ার ছৈলা চর। গাছের নাম থেকেই জেগে ওঠা এ চরের নামকরণ করা হয়েছে ‘ছৈলারচর’ প্রতিদিন হাজার হাজার পর্যটক এখানে এসে প্রাকৃতির অপারদৃশ্য উপভোগ করেন।

ঝালকাঠীর জেলা প্রশাসক মোহাম্মদ জোহর আলী বলেন, প্রশাসনের পক্ষ থেকে ছৈলার চরকে পর্যটন কেন্দ্র হিসেবে তালিকাভূক্তি করতে পর্যটন কর্পোরশনের কাছে চিঠি দিয়ে একাধিকবার যোগাযোগ করা হয়েছে। তালিকভূক্তি হলেই পর্যটকদের চাহিদানুযায়ী সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

মানববন্দন শেষে শনিবার দুপুরে আলোচনায় অংশ গ্রহন করেন, বেতাগী প্রেস ক্লাবের আহবায়ক সাইদুল ইসলাম মন্টু, যুগ্ম আহবায়ক মো. মহসিন খান, সদস্য সচিব লায়ন শামীম সিকদার, বিষখালী পত্রিকার সম্পাদক আব্দুস সালাম সিদ্দিকী, কাঠালিয়া প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি মো. ফারুক হোসেন খান, কাঠালিয়া প্রেসক্লাবের নির্বাহী সদস্য অধ্যাপক মো.আবদুল হালিম,

রাজাপুর সাংবাদিক ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রহিম রেজা, মঠবাড়ীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক দেবদাস মজুমদার, দেবব্রত হালদার, বামনা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মনোতোষ হাওলাদার, সংবাদকমী মো.আতিকুর রহমান, ইসরাত জাহান রুমা, নির্ঝর কান্তি বিশ্বাস ননী, আতিকুর রহমান, সাকিবুজ্জামান সবুর সহ জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এর সাথে একাত্মতা প্রকাশ করে।

দক্ষিনে পর্যটনের ব্যাপক সম্ভাবনা থাকলেও যোগাযোগ ব্যবস্থাসহ রয়েছে নানা সংকট। তবু সেই সংকট উপেক্ষা করেই এখানকার নয়নাভিরাম পর্যটনকেন্দ্র গুলো পর্যটকের মিলন মেলায় পরিনত হচ্ছে। পৃষ্টপোষকতা পেলে দক্ষিণাঞ্চলের এসব পর্যটনকেন্দ্র গুলো অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠতে পারে।

প্রথম আলোর বরিশাল বিভাগীয় প্রতিনিধি এম.জসিম বলেন, প্রচুর সম্ভবনাময় দক্ষিণের পর্যটন কেন্দ্রগুলো এখনো উম্মোচিত হয়নি। দেশের মানুষের কাছে অনেকটাই অজানা রয়েছে।

তাই উম্মোচিত জরুরি হয়ে পরেছে। পর্যটন কেন্দ্রগুলোকে জনপ্রিয়, আধূনিকায়ন ও যুগোপোযেগি করতে হবে। এটি একটি ভাল উদ্যোগ। শুধূ সংবাদ কর্মি নয় এ জন্য উপজেলা, জেলা ও বিভাগীয় প্রশাসন সবাইকে এগিয়ে আসতে হবে। এর ফলে এ থেকে সরকারের বিপুল পরিমান রাজস্ব আয় হতে পারে।

পর্যটন নিয়ে কাজ করেন এমনই এক সংবাদ কর্মি আরিফুর রহমান জানান, দেশের দক্ষিনের প্রাকৃতিক সৌন্দর্যের আকর্ষনে নানা প্রতিকূলতা ডিঙিয়ে পর্যটকরা আসেন কিছুটা প্রশান্তির খোঁজে। এভাবে মানুষকে সচেতন এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠানকে উদ্যোগী করে তুলতে পারলে এখানে পর্যটন অবকাঠামো গড়ে উঠবে। পর্যটকদের যাতায়াত সহজ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *