বেসরকারি কলেজের নন এমপিও শিক্ষকদের বেতন পরিশোধের নির্দেশ! শিক্ষকদের প্রত্যাখ্যান

নিজস্ব প্রতিবেদক:
অধিভুক্ত বেসরকারি কলেজের নন এমপিও শিক্ষকদের বেতন পরিশোধের নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারনে কোন কোন কলেজ শিক্ষকদের বেতন পরিশোধ করছেনা। বিষয়টি অবহিত হওয়ার পর বেসরকারি কলেজগুলোকে নোটিশ দিয়ে হুশিয়ারী করেছে।

বেতন পরিশোধ না করলে বিধি মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যবস্থা নিতে বাধ্য হবে বলেও নোটিশে জানানো হয়েছে। বেসরকারি কলেজ শিক্ষকদের বেতন পরিশোধের নির্দেশ বেসরকারি কলেজ শিক্ষকদের বেতন পরিশোধের নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ ধরনের নোটিশের বিষয়ে বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির যুগ্ন আহ্বায়ক, শিক্ষক পরিষদের সাংগঠনিক সম্পাদক ও বরিশাল বিভাগের সমন্বয়ক মোকলেসুর রাহমান মনি বলেন, এধরনের একটি কাগুজে চিঠি কলেজগুলোতে পাঠানো বিশ্ববিদ্যালয়ের উচিত হয়নি বলে আমরা মনে করি।

কারন হিসেবে এ শিক্ষক নেতা বলেন, বিশ্ববিদ্যালয়ের বোঝা উচিত ছিল ঢাকা শহরের হাতে গোনা কয়েকটি কলেজ ব্যতিত দেশের কোন কলেজই বেতন দিতে পারবে না, কলেজগুলোতে ফান্ড নেই। এজন্য বিশ্ববিদ্যালয় দায়ী, একটি বিষয়ে অনার্স খুলতে সাতজন শিক্ষক লাগে এর পাঁচজন শিক্ষক এমপিওভুক্তির বাইরে আছে। অথচ বিশ্ববিদ্যালয় সাবজেক্ট খোলার অনুমতি দিয়ে আসন দেয় ২০-৫০ টি এর সামান্য ছাত্র ছাত্রীর বেতন দিয়ে ৫ জন শিক্ষকের বার্ষিক বেতন ১৬ লক্ষ টাকা কিভাবে কলেজ পরিশোধ করবে? নোটিশ দিয়ে বিশ্ববিদ্যালয় এক প্রকার দায় থেকে মুক্ত হতে চেয়েছে ।

উপাচার্য মহোদয়কে বিশ্ববিদ্যালয়ের নীতিমালা সংশোধন করে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষকদের বেতন অথবা এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ জানান তিনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ শিক্ষকরা জানান, বেসরকারি কলেজ পর্যায়ে কলেজ কর্তৃপক্ষ অনার্স ও মাস্টার্স কোর্সের জন্য সরকার ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শিক্ষক হিসেবে নিয়োগ দেয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ গুলোতে শিক্ষক নিয়োগ অনুমোদন দিয়ে অনার্স মাস্টার্স কোর্সের পাঠদানের অনুমোতি দেয়।কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় এই শিক্ষকদের বেতন ভাতার দায়িত্ব গ্রহণ করে না। কলেজ কর্তৃপক্ষ একান্তই মানবিক দিক বিবেচনা করে শিক্ষক কর্মচারীদের কলেজে যাতায়াত খরচ ও পোশাক পরিস্কার পরিচ্ছন্ন করা বাবদ মাসিক নাম মাত্র কিছু টাকা সম্মানী হিসেবে দিয়ে থাকে।যা দিয়ে মাসের এক সপ্তাহের নূন্যতম বাজার খরচ চলে না।

বরিশাল বিভাগের ২৬টি বেসরকারি অনার্স কলেজের ৩৫০ জন শিক্ষক গত ৪ মাস যাবত সেই সামান্য সম্মানীও পাচ্ছে না সারাদেশে একই অবস্হা বিদ্যমান ।ফলে বর্তমানে লকডাউনের কারনে ঘরে বসে শিক্ষকদের অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করতে হচ্ছে। অনেক শিক্ষক চাকরির প্রয়োজনে নিজের এলাকা ছেড়ে বাইরের জেলায় শিক্ষকতা করেন।তাদের ঘরভাড়া দিয়ে থাকতে হয়। এছাড়া বিদ্যুৎ বিল পানির বিল গ্যাস বিলের খরচ তো আছেই।

করোনায় মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ৯২ হাজার কোটি টাকার বিশাল প্রণোদনা প্যাকেজে প্রায় ৫ কোটি পরিবার সহায়তা পাবে।এই প্যাকেজ থেকে বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স কোর্সের সকল নন এমপিও শিক্ষকের তালিকা তৈরি করে মাসিক ভিত্তিক সাহায্য করা প্রয়োজন। এব্যাপারে শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সদস্য সচিব ও শিক্ষক পরিষদের সসভাপতি মেহরাব আলী বলেন বর্তমান পরিস্থিতিতে এধরনের চিঠি দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষকের চাকরি হারানোর একটি রাস্তা খুলে দিয়েছে।

কলেজগুলোতে ফান্ড নেই কিভাবে শিক্ষকদের বেতন পরিশোধ করবে? তাছাড়া ফান্ডের জন্য তো ছাত্র ছাত্রী লাগবে সেই ছাত্র ছাত্রী তো কলেজগুলোতে নাই, বিশ্ববিদ্যালয়ের অসম নীতি, আসন বন্টনে সরকারি বেসরকারি কলেজের মধ্যে বৈষম্য এবং প্রয়োজনীয়তা বিবেচনা না করে যত্রতত্র অনার্স খুলে বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীদের জীবন হুমকির মুখে ঠেলে দিয়েছেন।

তিনি কলেজ নয় বিকল্প উপায়ে বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে শিক্ষকদের বেতন দেয়ার দাবী জানান। তিনি আরো বলেন বিশ্ববিদ্যালয় এই দূর্যোগকালীন সময়ে শিক্ষকদের বেতন ভাতার ব্যবস্থা না করলে ভিসি মহোদ্বয়ের পদত্যাগ দাবীতে আমরা রাজপথে নামবো। শিক্ষক ফোরামের কেন্দ্রীয় আহবায়ক ও শিক্ষক সমিতির সভাপতি নেকবর হোসাইন বলেন জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদের মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে।

সারাদেশের ৩১২ কলেজের প্রায় পাচ হাজার শিক্ষক কর্মচারী আজ কেউ ৩ মাস, কেউ ৬ মাস, কেউ এক বছর যাবত বেতন পাচ্ছে না। বিশ্ববিদ্যালয় তাদের এমপিওভুক্ত বা বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে বেতনের ব্যবস্থা না করে কলেজগুলিতে চিঠি পাঠিয়ে দায়িত্ব এড়াতে পারেনা।

কলেজগুলি ২৮ বছর যাবত শিক্ষকদের বেতন দিতে পারেনি বার বার বলার পরও বিশ্ববিদ্যালয় কোন কার্যকর ব্যবস্থা গ্রহন করেনি। তিনি বলেন কলেজ নয় সরকারি তহবিল থেকে শিক্ষকদের বেতন ভাতা পরিশোধ করার জন্য শিক্ষা মন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি অনাহারে থাকা শিক্ষকদের পক্ষ থেকে করুনা ভিক্ষা চাই। আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর দেশে না খেয়ে মারা যেতে চাইনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *