বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো যুবকরা

আরিফুর রহমান আরিফ:: বিশ্বব্যাপী হানা দেওয়া নভেল করোনা ভাইরাস প্রতিরোধে বারবার হাত ধোয়া ও জীবাণুমুক্ত করার কথা বলা হচ্ছে। হাতকে পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার জন্য বহুলভাবে ব্যবহৃত হয় হ্যান্ড স্যানিটাইজার। কিন্তু বাংলাদেশে করোনা ভাইরাস হানা দেওয়ার পর থেকেই বাজারে সংকট দেখা দিয়েছে হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজারের। তাই নলছিটি উপজেলার কুলকাঠি ইউনিয়নর স্থানীয় যুবকরা নিজস্ব ফর্মুলায় বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে।

বৃহস্পতিবার (২ এপ্রিল ) স্যানিটাইজার তৈরি শুরু করেন তাঁরা । এসময় প্রতিটি ১০০ মিলিমিটার পরিমানের পাঁচ শতাধিক বোতল স্যানিটাইজার তৈরি করেন তারা।

লোকমান হোসেনের নেতৃত্বে তূর্য, শুভ, কাওসার হোসেন মোহন, রিয়াজ সরদার, সাকিব তালুকদার মিলে একটি দল এগুলো তৈরি করেন।

লোকমান হোসেন বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে নিজেদের হাত পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর হাত পরিষ্কার রাখার ব্যাপারে ভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও তাদের চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা অতীব জরুরি। এ কথা মাথায় রেখে স্বেচ্ছাশ্রমে আমরা স্যানিটাইজার তৈরি শুরু করেছি।

তিনি আরও জানান, স্যানিটাইজারের কাঁচামাল প্রাপ্তিতে নানা ভোগান্তি পোহাতে হচ্ছে। কাঁচামালের আরও বেশি সরবরাহ যদি নিশ্চিত করা যায় তবে উৎপাদন বৃদ্ধি করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *