বরিশালে অতিরিক্ত দামে হ্যান্ড গ্লাভস বিক্রি এবং জনসমাগম করার অপরাধে ৬ হাজার টাকা জরিমানা

মোঃ শাহাজাদা হীরা:
বরিশালে করোনা ভাইরাস রোগ প্রতিরোধে অন্যান্য দিনের ন্যায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে জেলা প্রশাসন বরিশালের পক্ষ থেকে বরিশাল নগরীতে ১ টি মোবাইল কোর্ট টিম অভিযান পরিচালনা করেন। আজ বৃহস্পতিবার সকাল থেকে নগরীর বাংলাবাজার, সাগরদী, মেডিক্যাল কলেজ এলাকা, রূপাতলী, নথুল্লাবাদ ও কাশীপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

 

বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে, ব্যবসা প্রতিষ্ঠানে অধিক মানুষের সমাগম করা থেকে বিরত থাকার পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর বাজার/দোকান, মেডিসিনের দোকান ইত্যাদির বাইরে সব ধরনের দোকানপাট বন্ধের নির্দেশনা পালনের লক্ষে। জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় বরিশাল জেলার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

 

মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল মোঃ জিয়াউর রহমান। এসময় নগরীর বাংলাবাজার এলাকায় অভিযান চালিয়ে অতিরিক্ত দামে হ্যান্ড গ্লোভস ও স্যানিটাইজার বিক্রয় করার অপরাধে রশিদ মেডিকেল হল কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা লংঘন করার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি একই বাজারে কানাই সু হাউজ খোলা রেখে তার অভ্যন্তরে কমপক্ষে ৫-৭ জন লোকের সমাগম ঘটিয়ে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি করায় উক্ত দোকান মালিককে সংক্রামক রোগ (নিয়ন্ত্রণ, প্রতিরোধ ও নির্মূল) আইন ২০১৭ এর ২৪ ধারা এবং দণ্ড বিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় সরকারী আদেশ অমান্য করায় সতর্কতামূলকভাবে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

 

মোবাইল কোর্টে প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ জাকির হোসেন। আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম। এ সময় বিভিন্ন টি-স্টল, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা প্রদান করা হয়।

 

পাশাপাশি সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয়েছে এবং এ আদেশ অমান্যাকরীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়। অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বলেন, বরিশাল জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *