শীতের পূর্বাভাস , কমতে পারে রাতের তাপমাত্রা

আবহাওয়া ডেস্ক :
সারা দেশে রাতের তাপমাত্রা হঠাৎ কিছুটা কমে যেতে পারে। এতে সারা দেশে শীতের অনুভূতি আরও তীব্রতর হতে পারে। এছাড়া দিনভর দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

দেশের উত্তরাঞ্চলে ইতোমধ্যে কুয়াশার দেখা মিলেছে। ছবি: সময় নিউজ

শুক্রবার (৪ নভেম্বর) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, আজ সারা দেশে রাতে তাপমাত্রা সামান্য কমতে পারে। এতে শীতের অনুভূতি আরও স্পষ্ট হবে। ইতোমধ্যে উত্তরাঞ্চলে হিমেল হাওয়া বইছে। এটা শীতের আগাম বার্তা। এ বছর আগেই শীত আসতে পারে।

তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রচুর বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণও হয়েছে। সে কারণে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে।

তিনি আরও জানান, দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে শীত পড়েছে। ভোর রাতে কুয়াশাও পড়ছে। তবে মধ্যাঞ্চল ও অন্যান্য অঞ্চলে শীত আসতে কিছুটা সময় লাগবে। দক্ষিণাঞ্চলে শীত পড়বে আরও পরে।

শুক্রবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। সারা দেশে শুক্রবার রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এছাড়া রাজধানীতে উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা শেষ রাতের দিকে হালকা শীতের অনুভূতি জাগাচ্ছে।

এদিকে, বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ১, রাজশাহীতে ১৯ দশমিক ৫, রংপুরে ২০ দশমিক ৮, ময়মনসিংহে ২০ দশমিক ৫, সিলেটে ২১ দশমিক ৭, চট্টগ্রামে ২৪ দশমিক ৪, খুলনায় ২০ দশমিক ২ এবং বরিশালে ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৮ মিনিটে এবং শনিবার সূর্যোদয় ভোর ৬টা ৭ মিনিটে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *