পিরোজপুরের সাবেক এমপি আউয়ালের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক:

পিরোজপুর-১ আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়ালের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করে ইমিগ্রেশন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর তা তদন্ত করে এর সত্যতা পেয়েছে দুদক।

ইতিমধ্যে আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে তিনটি মামলার করার সিদ্ধান্ত নিয়েছে দুদক।

দুদকের ডেপুটি ডাইরেক্টর মো. আলী আকবর এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেন জানান, যেহেতু তার স্ত্রী ও তার বিরুদ্ধে ৩টি মামলার প্রক্রিয়া চলছে তাই গত মঙ্গলবার বিকালে ইমিগ্রেশন কর্তৃপক্ষকে আউয়ালের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করে চিঠি দেয়া হয়েছে।

দুদক সূত্রে জানা গেছে, ভুয়া মালিক সাজিয়ে সরকারি জমি দখল করে ভবন তৈরিসহ এরকম একাধিক অভিযোগে পিরোজপুর-১ (নাজিরপুর, পিরোজপুর ও নেছরাবাদ) আসনের সরকার দলীয় সাবেক এই এমপির বিরুদ্ধে তিনটি মামলার অনুমোদন দেয় দুদক। একটি মামলায় আউয়ালের সঙ্গে তার স্ত্রী লায়লা পারভীনকেও আসামি করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এছাড়া আউয়াল ও তার স্ত্রীর সম্পদের হিসাব চেয়ে নোটিশ জারির বিষয়টিও কমিশন অনুমোদন দিয়েছে। তাদের বিরুদ্ধ দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬(১) ধারায় পৃথক সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারির অনুমোদন দেয়া হয়।

মামলার অনুসন্ধান প্রতিবেদনে বলা হয়েছে, অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সাবেক এমপি আউয়াল কাল্পনিকভাবে ও ভুয়া ছয় ব্যক্তিকে ভূমিহীন দেখিয়ে নাজিরপুর থানার সামনে উপজেলা সদরের ভূমি অফিসের পিছনের ১৩ শতাংশ সরকারি খাস জমি নিজের দখলে নেন। পরে সেখানে তিনি দ্বিতল পাকা ভবন তৈরি করে পল্লী বিদ্যুৎকে ভাড়া দেন।

জালিয়াতির এ ঘটনার অনুসন্ধানের পর স্থানীয় এসিল্যান্ড দুদক কর্মকর্তাকে বলেছেন, তিনি ওই ছয় ব্যক্তির কোন অস্তিত্ব খুঁজে পাননি। অনুসন্ধানে বেরিয়ে আসে ছয় ব্যক্তির অস্তিত্ব না থাকলেও সাবেক এমপি আউয়ালের স্ত্রী লায়লা পারভীনের নামে বাড়ির বিদ্যুৎ বিল পরিশোধ করা হয়েছে। এ সংক্রান্ত সব ধরনের প্রমাণ পাওয়ার পর দুদক অনুসন্ধান শেষ করে মামলার সুপারিশ করেছে।

দুদকের নথি অনুযায়ী দেখা যায়, সরকারি খাস জায়গা লিজ নিয়ে ওই জায়গায় স্ত্রী লায়লা পারভীনের নামে তিন তলা ভবন নির্মাণপূর্বক তা পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতিকে ভাড়া দিয়ে অবৈধভাবে দখলে রাখার অপরাধেই মামলার সুপারিশ করেছেন অনুসন্ধানকারী কর্মকর্তা আলী আকবর। দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একেএমএ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয় দুদক।

প্রায় একই প্রক্রিয়ায় সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে স্বরূপকাঠি উপজেলায় ডাকবাংলোর কাছে তিনতলার একটি আধুনিক ডাক বাংলো নির্মাণ করেন আউয়াল। এমপির ক্ষমতা প্রয়োগ করে তিনি এ জালিয়াতির আশ্রয় নেন। এই অপরাধে একেএমএ আউয়ালের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপর মামলার অনুমোদন দিয়েছে দুদক।

এছাড়া পিরোজপুর শহরের খুমুরিয়া মৌজার জেএল-৪৬, খতিয়ান নং-২৯৩, রাজার পুকুর নামে পরিচিত ৪৪ শতক সরকারি খাস জমি চতুর্দিকে দেয়াল নির্মাণ করে দখলে নিয়ে নেন আউয়াল। পরে সেখানে বসান পাহারাদারও। এই অপরাধে আউয়ালের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তৃতীয় মামলার অনুমোদন দিয়েছে দুদক।

পিরোজপুর-১ আসন থেকে ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুবার আওয়ামী লীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হন আউয়াল। এ দুবারে তিনি এমপি থাকাকালে এসব অনিয়ম করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *